রাজবাড়ীর অর্ধলক্ষ মানুষ পানিবন্দি, শহর রক্ষা বাঁধ লিকেজ

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০২০, ২০:২৩

রাজবাড়ীতে পদ্মার পানি বেড়েই চলছে। গত ২৪ ঘন্টায় পদ্মার পানি ২ সে.মি. বেড়ে বিপদসীমার ১০৬ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার চারটি উপজেলার ১৩টি ইউনিয়নের ৩৫টি গ্রামের নিম্নাঞ্চলে বসবাসরত অর্ধলক্ষ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বাড়ি-ঘর তলিয়ে যাওয়ায় জেলার নিম্নাঞ্চলের প্রায় পাঁচ হাজার মানুষ উঁচু বাঁধ ও স্কুলে আশ্রয় নিয়েছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এছাড়া প্রবল স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নৌযান চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে।

এদিকে পদ্মার প্রবল স্রোতে জেলার সদর উপজেলার বরাট ইউনিয়নের গোপালবাড়ী এলাকার রাজবাড়ী শহররক্ষা বাঁধে লিকেজ দেখা দিয়েছে। তবে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২ দিন ধরে তারা বাঁধের লিকেজ অংশে ১৪ হাজার বালুর বস্তা ফেলেছে।

পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম শেখ জানান, বাধেঁর একটি জায়গায় ইঁদুরের গর্তের কারণে বাঁধটি লিকেজ হয়েছে। তবে পানি উন্নয়ন বোর্ড সেখানে কাজ করে যাচ্ছে। তাই কিছুটা ঝুঁকি কমেছে।

জেলার বানভাসীরা জানায়, খাদ্য, ওষুধ ও বিশুদ্ধ পানির সংকটে আছে তারা। এছাড়া জেলার চরাঞ্চলের তিন উপজেলার পাঁচটি কমিউনিটি ক্লিনিকে পানি উঠায় তা বন্ধ রয়েছে। জেলা প্রশাসন থেকে কিছু ত্রাণ দেয়া হলেও তা অপ্রতুল।

এ বিষয়ে রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বন্যাকবলিত মানুষের জন্য ১৩০ মেট্রিক টন চাল, শিশু খাদ্যের জন্য ২ লাখ টাকা এবং গো-খাদ্যের জন্য ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ ত্রাণ বিতরণ কাজ শুরু করেছে।

(ঢাকাটাইমস/২২জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :