করোনা উপসর্গের রোগীকে ভিডিও কলে ফ্রি চিকিৎসা দেবে ‘সেবাঘর’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০২০, ১৭:২৪

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এই সময়ে করোনার রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। এই দুর্যোগে এবং সরকারি ছুটির সময় ‘সেবাঘর’ অ্যাপ এমন ১ হাজার জনকে বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে ফ্রি চিকিৎসা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যাদের করোনাভাইরাসের লক্ষণ-উপসর্গ আছে।

সেবাঘরের এই ফ্রি চিকিৎসা সেবা কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৫ আগামী আগস্ট পর্যন্ত। এতে একজন রোগী সেবাঘর অ্যাপসে ভিডিও কলের মাধ্যমে ডাক্তারের সাথে কথা বলে সেবা নিতে পারবেন। কথা বলা হয়ে গেলে, ২ থেকে ৩ মিনিটের মধ্যে তার সেবাঘর অ্যাপ এর প্রেসক্রিপশন অপশনটিতে ডাক্তারের দেওয়া প্রেসক্রিপশন পেয়ে যাবেন।

ফ্রি চিকিৎসা পেতে রুগীকে শুধুমাত্র গুগল প্লেস্টোরে গিয়ে সেবাঘর অ্যাপটি ইন্সটল করতে হবে। এরপর সেবাঘর আপসের ড্যাশবোর্ড থেকে ডাক্তার অপশনটিতে ক্লিক করতে হবে > এরপর COVID Department এ ক্লিক করে সরাসরি ডাক্তারের প্রোফাইল দেখে সময় এবং তারিখ সিলেক্ট করে কোন টাকা ছাড়া সরাসরি appointment নিতে পারবেন। এরপর নির্দিষ্ট সময়ে ডাক্তার সরাসরি ভিডিও কল করবেন এবং রোগীকে সমস্যা শুনবেন সেই অনুয়ায়ী পরামর্শ দেবেন।

অ্যাপটি গুগল প্লে স্টোর অথবা সেবাঘর ডটকম ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। রোগীদের জন্য মোবাইল অ্যাপ https://sotly.me/sebaghar এবং ডাক্তারদের জন্য ওয়েব প্ল্যাটফর্ম https://sebaghar.com

প্রতিষ্ঠানটির সি ই ও এবং কো - ফাওউন্ডার সামছ মোহাম্মদ তারেক বলেন, আমরা সেবাঘর ডিজিটাল হেলথ প্লাটফর্ম নিয়ে গত তিন বছর যাবত কাজ করছি। এখন আমাদের টার্গেট হচ্ছে বাংলাদেশের প্রন্তিক লেভেলে কিভাবে মানুষকে সেবা দেওয়া যায়। সেই লক্ষে আমাদের টিম কাজ করছে। এবং আমরা প্রত্যেকটা থানা এবং ওয়ার্ডে এজেন্ট দিচ্ছি। পাশাপাশি আমাদের এই অ্যাপটির মাধ্যমে অনেক ডাক্তারের বাসায় বসে কনসালটেশনের সুযোগ তৈরি হচ্ছে।

প্রতিষ্ঠানটির আরেক কো -ফাউউন্ডার এবং সিও তানজিল আহমেদ জানান, আমাদের টার্গেট হচ্ছে বাংলাদেশের প্রত্যেকটা মানুষ যেন চিকিৎসা সেবাটা নিজের হাতের মুঠোই রাখতে পারে। করোনা পরবর্তী সময়েও যেন একজন গ্রামের মানুষ ঢাকার বড় বড় হাসপাতালের ডাক্তারের পরামর্শ নিতে পারেন। আশা করি, এটি স্বাস্থ্যাসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে রোগী ও চিকিৎসক উভয়েরই সময় ও অর্থ বাঁচবে। সহজ হবে চিকিৎসা প্রাপ্তি।

সেবাঘরের পক্ষ থেকে জানানো হয়, অ্যাপটি গত ৪ মাসে ৬৫ হাজারেরও বেশি রোগীকে টেলিমেডিসিন সেবা দিয়েছে। ইতোমধ্যে বিভিন্ন বিভাগের এক হাজারের বেশি বিশেষজ্ঞ চিকিৎসক এই অ্যাপের সঙ্গে যুক্ত হয়েছেন, যাদের চিকৎসক হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানে বেশ সুনাম রয়েছে। একই সঙ্গে অ্যাপটিতে চিকিৎসকদের তালিকাভুক্ত করার ক্ষেত্রে তারা প্রকৃত চিকিৎসক কি না, তা নিশ্চিতের জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের নিবন্ধন নম্বর দিতে হচ্ছে চিকিৎসকদের। যে কারণে কোনো ভুয়া ডাক্তারের অ্যাপটিতে নিবন্ধিত হওয়ার সুযোগ নেই।

(ঢাকাটাইমস/২৪জুলাই/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :