মশা কেন মানুষের রক্ত পান করে? বিজ্ঞানীরা জানালেন কারণ

প্রকাশ | ২৪ জুলাই ২০২০, ১৯:২০

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

জীবনে মশার কামড় খাননি এমন মানুষ একটাও খুঁজে পাওয়া যাবে না। আপনি একটু বেখেয়ালি হলেই ত্বকের উপর বসেই হুল ফুটিয়ে রক্ত পান করতে শুরু করে দেবে মশা। তার পর পেট ভরে রক্ত পান করেই সুযোগ বুঝে পালিয়ে যাবে। কখনও ভেবে দেখেছেন, মশা কেন আমাদের শরীর থেকে রক্ত চুষে পান করে! 
  
মশা কেন অন্য প্রাণীর শরীর থেকে রক্ত পান করে! এই প্রশ্নের জবাব বিজ্ঞানীদের কাছেও এতদিন ছিল না। বলা হত, এটা মশাদের স্বভাব। কিন্তু কেন  এমন স্বভাব হল! কবে থেকে মশার এমন স্বভাব! এসব প্রশ্নের উত্তর ছিল না। এবার নিউ জার্সির প্রিস্টন ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী এসব প্রশ্নের উত্তর খুঁজে বের করেছেন। 
  
সাধারণত স্ত্রী মশা রক্ত পান করে। পুরু, মশা রক্ত পান করে না। সারা দুনিয়ায় কয়েক হাজার প্রজাতির মশা পাওয়া যায়। তারই মধ্যে একটি আফ্রিকার এডিস এজেপ্টি। এই মশারও আবার কয়েক রকম প্রজাতি রয়েছে। এডিস এজেপ্টি জিকা ভাইরাসের বাহক। ডেঙ্গু, ইয়েলো ফিভারও ছড়ায় এই মশা। 
  
এই এডিস এজেপ্টি মশার উপর গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, সবরকম প্রজাতির মশা রক্ত পান করে না। বহু প্রজাতির মশার খাদ্যাভাস আলাদা। প্রিস্টন ইউনিভার্সিটির গবেষক নোয়া রোজ জানিয়েছেন, এর আগে কেউ মশাদের খাবার ও পানের অভ্যেস নিয়ে গবেষণা করেনি। তারাই প্রথম। 
  
নোয়া জানিয়েছেন, সাধারণত যে সব জায়গায় গরম বেশি সেখানকার মশা রক্ত পান করে। কারণ প্রজননের সময় মশার আদ্রতার প্রয়োজন পড়ে। পানির অভাব হলে মশার প্রজননে সমস্যা হয়। পানির অভাবেই মশার রক্ত পান করার অভ্যাস তৈরি হয়েছে। আর মশার এই অভ্যাস তৈরি হয়েছে আজ থেকে হাজার বছর আগে। মশা শরীরে পানির অভাব পূরণ করতেই মানুষ বা অন্য প্রাণীদের রক্ত পান করে। 

(ঢাকাটাইমস/২৪জুলাই/এজেড)