রাজবাড়ীতে বন্যা পরিস্থিতি ভয়াবহ

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০২০, ১৮:০৯ | প্রকাশিত : ২৫ জুলাই ২০২০, ১৮:০৪

রাজবাড়ীতে ফের বাড়ছে পদ্মার পানি। আর এতে পানিবন্দি মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। গত দিন চার সেন্টিমিটার পানি কমলেও রাজবাড়ীতে পুনরায় পদ্মা নদীর পানি বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় শনিবার দুপুর ৩টায় পদ্মার দৌলতদিয়া পয়েন্টে পানি ছয় সেন্টিমিটার বেড়েছে, যা শনিবার সকাল ৬টা পর্যন্ত বিপদ সীমার ১১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

একদিন বাদ দিয়ে রাজবাড়ীর পদ্মা নদীর পানি আবার বাড়তে থাকায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। শনিবার সকালে প্রথম দফার পানি বৃদ্ধির রেকর্ড ভেঙে পদ্মা নদীর পানি বিপৎসীমার ১১১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া সদরের পদ্মার মহেন্দ্রপুর ও পাংশা সেনগ্রাম পয়েন্টে পদ্মা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।এতে করে জেলার সদর, গোয়ালন্দ, পাংশা ও কালুখালী উপজেলার প্রায় ৬০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যা দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি, ওষুধ ও খাদ্য সংকট।

এদিকে পানি বৃদ্ধির ফলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বাইরের এলাকাগুলো পানিতে নিমজ্জিত হয়েছে। অনেকই বিভিন্ন স্কুলে আশ্রয় নিয়েছেন। যারা পানিবন্দি অবস্থায় রয়েছেন, তারা মানবেতর জীবন-যাপন করছেন। তাছাড়া গবাদি পশুর খাদ্য নিয়েও তারা ভুগছেন।

রাজবাড়ী শহর রক্ষা বাঁধের সদর উপজেলার বারাট ইউনিয়নের গোপালবাড়ি এলাকার তারাই ব্যাপারী ও হাকিম বিশ্বাসের বাড়ী সংলগ্ন ৪০ মিটার এলাকা ঝুঁকির মধ্যে পরেছে। সেখানে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সাড়ে চারশ’ বস্তা বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে।

বন্যায় জেলার চরাঞ্চলের সাতটি ইউনিয়নের প্রায় অর্ধলাখ মানুষ পানিবন্দি হয়ে পরেছে। এসব পরিবারের অনেকে তাদের গবাদি পশু ও শিশুদের নিয়ে উচু বাধে ও আশ্রয় কেন্দ্রে অবস্থান করে খাদ্য ও স্যানিশেনের অভাবে চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

বানভাসি এসব মানুষের অভিযোগ, তাদের দেখতে আসেনি জন প্রতিনিধি এবং প্রশাসনের লোকজন। বন্যা দুর্গত এলাকা ঘুরে দেখা গেছে, সব জায়গায় পানি। রাস্তাঘাট, ব্রিজ তলিয়ে গেছে। এলাকায় নৌকা ছাড়া চলাচল করা যাচ্ছে না।গোয়ালন্দ উপজেলার চার ইউনিয়নের প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। নতুন করে কালুখালী উপজেলার রতনদিয়া এবং কালিকাপুরের পাঁচ হাজার মানুষ বন্যার কবলে পড়েছে।

বন্যায় আক্রন্ত মানুষ যেসব রাস্তায় পানি ওঠেনি সেখানে আশ্রয় নিয়েছেন। অনেক এলাকায় বিশুদ্ধ পানি এবং খাদ্য সংকট দেখা দিয়েছে। গবাদি পশু নিয়ে রাস্তায় অবস্থান করায় ডাকাতির আতঙ্কে ভুগছেন এসব মানুষ। এখানে গবাদিপশুর খাদ্যও সংকট দেখা দিয়েছে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিসলাস বেগম বলেন, বন্যায় কবলিত মানুষের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৭০ মেট্রিকটন চাল ও নগদ দুই লাখ ৪০ হাজার টাকা বিতরণের কাজ চলছে। পর্যায়ক্রমে সব দুর্গত এলাকায় ত্রাণসামগ্রী পৌঁছে দেয়া হবে।

(ঢাকাটাইমস/২৫জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :