ভুয়া এনআইডির যাত্রীদের ধরা হবে

মাহবুব কবির মিলন
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২০, ০৯:৫০

আশা করি সবাই সাথেই থাকবেন। আজ ২৯/০৭/২০২০ তারিখের ট্রেনের টিকিট দেয়া হয়েছে ভোর ৬.০০ থেকে। ১ম সেকেন্ডের অনেক কম সময়ে টিকিট কেটে ফেলেছে ৫০১ জন। এরপর ২য় সেকেন্ডের কম সময়ে কেটেছে ২২২ জন। এরপর মাত্র ৪/৫ সেকেন্ডে কেটেছে ৩৭২ জন। এভাবে সকাল ৮.২৮ মিনিট পর্যন্ত কেটেছে সর্বমোট ৪২২৬ জন। সকাল ১০.৫২ পর্যন্ত টিকিট পেয়েছে ৫১৪৪ জন। আপনারা এদের পিছনে ছিলেন বলেই টিকিট পাননি। দেখেছেন, সাইট হ্যাং হয়ে আছে। করোনার কারণে এবার সামান্য ট্রেন, সামান্য টিকিট।

এবার খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় বলব। আজ এক মোবাইল দিয়ে দুইবারে ৮টি টিকিট করেছেন, এমন একজনের মোবাইলে রিং দিয়ে সংযোগ বন্ধ পাওয়া গেল। এনআইডি নাম্বার দিয়েছে ভুয়া। ঐ নাম্বারে কোন এনআইডি নেই। নাম ভুয়া। নিয়ম অনুযায়ি সপ্তাহে এক মোবাইল দিয়ে সর্বোচ্চ দুইবার ৮ টি টিকিট করা যায়।

এই লোক যদি ট্রেনে কোন সন্ত্রাসী কার্যকলাপ করে, তবে তাকে ধরা খুব কঠিন। টিকিটিং সিস্টেমে যাত্রীর কোনরূপ ভেরিফিকেশন ছাড়া টিকিট প্রদান সম্ভবত জগতে শুধু আমাদের এখানেই।

আমি ব্যক্তিগতভাবে গত কয়েকবছর যাবত রেলে বলে এসেছি, এনআইডি ভেরিফিকেশন করে অনবোর্ড মানে ট্রেনে যাত্রার সময় যাত্রীর পরিচয় করে "টিকিট যার, ভ্রমণ তাঁর" নিশ্চিত করা হলে একদিকে যেমন ট্রেনের নিরাপত্তা নিশ্চিত করা যাবে, অন্যদিকে কালোবাজারি একদম বন্ধ হয়ে যাবে। কারণ কালোবাজারি টিকিট কার নামে করে, কার কাছে বিক্রি করবে!!

অনবরত লেগে ছিলাম। এখন রেলে জয়েন করে তা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। হতবাক হতে হয়, কারো আগ্রহ নেই এতে। হতাশ হবেন না। আমি জানি তা কিভাবে করে নিতে হয়।

বন্ধ মোবাইল, ভুয়া নাম, ভুয়া এনআইডি দিয়ে কাটা টিকিটের সেই ৮ জন যাত্রীদের ঐ ট্রেনে এই প্রথম পরিচয় নিশ্চিত করা হবে। অন্তত এই ৮টি টিকিটের। আপনাদের ভালবাসা আর প্রেরণায় রেলওয়ে এগিয়ে যাবে অনেক দূর ইনশাআল্লাহ।

লেখক: অতিরিক্ত সচিব, বাংলাদেশ রেলওয়ে

ঢাকাটাইমস/২৬জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :