স্থির হয়ে আছে যমুনা ও ব্রহ্মপুত্রের পানি, দুর্ভোগে বানভাসীরা

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২০, ২০:২৩

জামালপুরে যমুনা নদী ও ব্রহ্মপুত্র নদের পানি স্থির রূপ ধারন করেছে। এতে চরম দুর্ভোগে রয়েছে প্রায় ১০ লাখ পানিবন্দি মানুষ। তবে বানভাসীদের দুর্ভোগ কমাতে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, রবিবার বেলা ৩টায় জেলার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ১১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয় এবং জামালপুর ফেরীঘাট পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার এক সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এতে দেখা যাচ্ছে ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি এক সেন্টিমিটার কমেছে এবং ব্রহ্মপুত্র নদের পানি এক সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

রবিবার সকালে জেলার মাদারগঞ্জ উপজেলার বালিজুরি ইউনিয়নে গিয়ে দেখা যায়, এখনো উচু সড়ক ও ব্রীজ কালভার্টে আশ্রয় নিয়েছে বান ভাসীরা। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, অনেক দিন যাবত বন্যার পানিতে বাড়ি ঘর তলিয়ে থাকায় ব্রীজ কালভার্টে আশ্রয় নিতে হয়েছে তাদের। জায়গার সংকট থাকায় গবাদি পশু নিয়ে একসাথেই থাকতে হচ্ছে তাদের। এতে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন তারা।

বালিজুরী ইউনিয়নের মির্জাপুর এলাকার বাসিন্দা বাতাসী বেগমের সঙ্গে কথা হলে তিনি জানান, দীর্ঘদিন বন্যার পানিতে আটকে থাকায় অতিষ্ঠ হয়ে উঠেছে তাদের জীবন। কোনো কাজ না থাকায় অলস সময় পার করতে হচ্ছে তাদের। এই মুহুর্তে সংসার চালাতে অনেক কষ্ট পোহাতে হচ্ছে তাদের ।

ত্রাণের বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নায়েব আলী বলেন, বানভাসীদের দুর্ভোগ কমাতে ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে জেলা প্রশাসন। পর্যায়ক্রমে ত্রাণের পরিমান আরো বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২৬জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :