বেনাপোল বন্দর দিয়ে শুরু হলো রেল কন্টিনার বাণিজ্য

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২০, ২২:৫৬

গতি এলো বাংলাদেশ ভারত বাণিজ্যে। রেল কন্টিনারের মাধ্যমে বেনাপোল বন্দর দিয়ে শুরু হলো রেল কন্টিনার বাণিজ্য। ৫০টি রেল কন্টিনার নিয়ে শুক্রবার ভারত থেকে রওনা হয়ে রবিবার দুপুর ১২টার দিকে বেনাপোল বন্দর এলাকায় প্রবেশ করেছে। রেল কন্টিনার বেনাপোল আসার পর সাইড ডোর রেল কন্টিনার থেকে আমদানি পণ্য বাংলাদেশি ট্রাকে খালাস করে বেনাপোল বন্দরের সেডে রাখা হচ্ছে। পরে কায়িক পরীক্ষণ ও কাস্টমস থেকে শুল্কায়নের কাজ সম্পন্ন করে পণ্য দেশের বিভিন্ন স্থানে চলে যাবে।

রেল কন্টিনারের উদ্ভোধন করেন বেনাপোল কাস্টমস কমিশনার আজীজুর রহমান।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে সিন্ডিকেট সদস্যদের অরাজকতা ও সিরিয়ালের নামে ইচ্ছামতো চাঁদাবাজির কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য কমে যাওয়ায় ভারত থেকে রেল কন্টিনারে আমদানি বাণিজ্য চালুর করার জন্য বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ জাতীয় জাতীয় রাজস্ব বোর্ড অবহিত করেন। জাতীয় রাজস্ব বোর্ড যাচায় বাছায় করে রেল কন্টিনারে বাণিজ্যের অনুমতি প্রদান করেন। পরে রেল কন্টিনারে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়কে পত্রের মাধ্যমে জানান। ভারতীয় কর্তৃপক্ষ জাতীয় বোর্ডের এ ধরনের প্রস্তাবকে স্বাগত জানান এবং সে অনুযায়ী রেল কন্টিনারে বাণিজ্যের প্রস্তুতি গ্রহণ করেন। উভয় দেশের সম্মতিতে রবিবার দুপুরে ৫০টি রেল কন্টিনারে বিভিন্ন ধরনের আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। রেল কন্টিনার চালুর ফলে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য বৃদ্ধির সাথে সাথে সরকারের রাজস্ব আদায়ও বৃদ্ধি পাবে। শুল্কায়নের কাজ সম্পন্ন হলে পণ্যগুলি গন্তব্যে চলে যাবে। আজ ৫০টি কন্টিনারে ৮ জন আমদানিকারকের কসমেটিক্স সামগ্রীসহ বিভিন্ন ধরনের পণ্য এসেছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল বন্দর দিয়ে রেল কন্টিনার বাণিজ্য শুরু হওয়ায় বাণিজ্যে গতিশীলতা বৃদ্ধি পাবে। বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে সিন্ডিকেট সদস্যদের অত্যাচার কমবে।

তিনি আরও বলেন, বেনাপোল বন্দরে কন্টিনার টার্মিনাল করা হলে এ বন্দর দিয়ে আমদানি রপ্তানি বাণিজ্য দ্বিগুণ বৃদ্ধি পাবে। আর আমদানি বাণিজ্য বৃদ্ধি পেলে সরকারের রাজস্ব আদায় ও অনেক বেড়ে যাবে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজীজুর রহমান বলেন, রেল কন্টিনার চালুর ফলে বেনাপোলে বন্দরে নতুন দিগন্তেও সৃষ্টি হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানিতে গতিশীলতা বাড়বে। সরকারের রাজস্ব আদায় ও বৃদ্ধি পাবে।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনীতে অনাবাদি জমিতে শতকোটি টাকার তরমুজ চাষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

এই বিভাগের সব খবর

শিরোনাম :