মার্কিন কনস্যুলেট বন্ধ করলো চীন

প্রকাশ | ২৭ জুলাই ২০২০, ১০:৪৫ | আপডেট: ২৭ জুলাই ২০২০, ১১:৩৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

গত সপ্তাহে হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র। এবার তার জবাব দিল চীন। দক্ষিণ-পশ্চিম চীনের চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধ করে দিয়ে সেখানকার কর্মীদের সরিয়ে দিয়েছে চীন। কনস্যুলেটের পতাকাও নামিয়ে ফেলা হয়েছে। খবর এএফপির।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সোমবার সকালে কনস্যুলেটের বাইরে লরি দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কনস্যুলেটের কর্মীরা তাতে আবর্জনা ভর্তি বাক্স তুলে দেন। এরপর একটি বাসে করে তারাও চলে যান। গোটা এলাকা পুলিশ ঘিরে রেখেছিল।

বিশেষজ্ঞদের বক্তব্য, চেংদুর মার্কিন কনস্যুলেট একটি গুরুত্বপূর্ণ দফতর ছিল। তিব্বতের সঙ্গে যোগাযোগ রাখতো এই কনস্যুলেট। পাশাপাশি গোটা দক্ষিণ-পশ্চিম চীনের সঙ্গে সংযোগরক্ষাকারী দফতর ছিল এই কনস্যুলেটটি। এরপর চীনে আর মাত্র চারটি মার্কিন কনস্যুলেট বাকি রইলো। এছাড়া বেইজিংয়ে রয়েছে মার্কিন দূতাবাস।

গত সপ্তাহেই হিউস্টনে ঠিক এই একই কায়দায় চীনের কনস্যুলেট বন্ধ করেছিল ট্রাম্প প্রশাসন। মার্কিন সচিব মাইক পম্পেও অভিযোগ করেছিলেন, কনস্যুলেটে বসে যুক্তরাষ্ট্র থেকে তথ্য চুরি করছে চীন। সে কারণেই তাদের ওই কনস্যুলেট বন্ধ করে দিতে বাধ্য হয়েছে মার্কিন প্রশাসন।

বেইজিং এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছিল। বলা হয়েছিল, গোটা বিশ্বের কাছে চীনের বিরুদ্ধে কুৎসা করছে যুক্তরাষ্ট্র। চীন এর জবাব দেবে।

ঢাকা টাইমস/২৭জুলাই/একে