কক্সবাজার সড়ক, উপ-সড়কগুলোর বেহাল দশা

ছৈয়দ আলম, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুলাই ২০২০, ১৫:৪৩ | প্রকাশিত : ২৭ জুলাই ২০২০, ১৫:২০

পর্যটন এলাকা হিসেবে খ্যাত কক্সবাজার পৌরসভার গুরুত্বপূর্ণ বেশকিছু সড়ক, উপ-সড়কের নাজুক অবস্থা দীর্ঘদিন বিরাজ করছে। পর্যটন এলাকাসহ শহরের এসব সড়ক, উপ-সড়কের বর্তমান অবস্থা এতই খারাপ যে, যানবাহন চলাচল দূরের কথা হেঁটে চলাচলেরই অবস্থা নেই।

জেলার যেসব রাস্তার বেহাল অবস্থা হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য, পর্যটন এলাকার লাবনী ও সি-ইন পয়েন্টের মাঝামাঝি হোটেল সি-গালের সামনের পর্যটন এলাকার প্রধান রাস্তাটি। প্রতি বছর বর্ষা এলেই এ রাস্তা খুঁজে পাওয়া যায় না।

স্থানীয়দের মতে, শুধু প্রধান সড়ক কিংবা পর্যটন এলাকা নয়, শহরের বৌদ্ধমন্দির, গোলদীঘিরপাড়, হাসপাতাল সড়ক, বড় বাজার, আইবিপি রোড, ভিআইপি সার্কিট হাউস, বার্মিজ মার্কেট, ফুলবাগ সড়ক, টেকপাড়া, মাছ বাজার, কস্তুরাঘাট, আলীর জাহাল, রুমালিয়ারছড়া, নুনিয়ারছড়া, পাহাড়তলী ও বাহারছড়াসহ বিভিন্ন সড়কে খানাখন্দ রয়েছে।

কক্সবাজার শহরের পাহাড়তলীর বাসিন্দা মোতাহেরা হক আক্ষেপ প্রকাশ করে জানান, কক্সবাজারের বাস টার্মিনাল থেকে হলিডে মোড় পর্যন্ত একমাত্র সড়কের এতই দুরবস্থা যে, এই রাস্তায় ভালো মানুষ চলাচল করলে রোগী হয়ে যাবে। গাড়ি চলে হেলেদুলে। কিছু স্থানে গাড়ি থেকে নেমে হাঁটতে হয় যাত্রীদের। এর মধ্যে যদি একটু বৃষ্টি হয় তাহলে তো দুর্ভোগের সীমাই থাকে না। এমন দুরবস্থা দেখার কেউ নেই বলে অভিযোগ তার।

এদিকে শহরের এই সড়ক দিয়ে আসা পর্যটকদের অনেকেই রাস্তার বেহাল দশার কারণে আর কখনো কক্সবাজার আসবে না বলেও জানাচ্ছে।

বাজারঘাটার ব্যবসায়ী জিয়া, কলেজ ছাত্র নাহিয়ান, নিশান ও নয়নের অভিযোগ, সড়কটি নিয়ে কারো মাথাব্যথা নেই। যত ভোগান্তি শিক্ষার্থী ও আমজনতার। ভাঙাচোরা সড়কের কারণে টমটমে সময় যেমন বেশি লাগে তেমনি বাড়তি ভাড়াও গুনতে হয়।

এ সড়কে নিয়মিত চলাচলকারী বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ কক্সবাজার উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি রুহুল আমিন সিকদার বলেন, ‘সড়কটি দিয়ে লিংকরোড, বাস টার্মিনাল, আলিরজাহাল, ছনখোলা-এসএমপাড়া, খুরুশকুল, পিএমখালীর প্রতিদিন অর্ধ লক্ষাধিক মানুষ উপজেলা শহরে চলাচল করে। অথচ সড়কটির অবস্থা খুবই নাজুক। এই ভাঙ্গা সড়ক সংস্কারের জন্য ইতোপূর্বে অনেক লেখালেখি, আন্দোলন-সংগ্রাম করেছি।’

জানা গেছে, বাস টার্মিনাল থেকে হলিডে মোড় পর্যন্ত প্রায় তিন কিলোমিটার সড়ক বেহাল। মাঝে মধ্যে লোক দেখানো কিছু কাজ করে গর্ত ভরাট করে পৌরসভা, কউক আর সড়ক বিভাগ। কিন্তু তাদের এসব কাজে কিছুদিন পরই সড়কের আবারও একই অবস্থা হয়।

বিভিন্ন যানবাহন মালিক-চালকরা জানান, কক্সবাজারের শহর ও শহরতলীর প্রধান সড়ক ও উপ-সড়কের বেহাল দশার কারণে তাদের যানবাহন বারবার নষ্ট হচ্ছে। সেইসঙ্গে প্রতিনিয়ত জনদুর্ভোগ তো আছেই।

সচেতন মহলের ধারণা, দীর্ঘদিন ধরে অবহেলা, পৌরসভা, উন্নয়ন কর্তৃপক্ষ ও সড়ক বিভাগের রশি টানাটানির কারণে সড়কের এই বেহাল অবস্থা।

এদিকে জেলার সড়কগুলোর বেহাল দশা ও ভোগান্তির যন্ত্রণায় সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্ষোভ প্রকাশ করছেন অনেকেই। সড়ক সংস্কারের দাবিতে কক্সবাজারবাসীর ব্যানারে আন্দোলন করারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

সাধারণ মানুষ জানান, নির্বাচনের আগে মেয়র ও কাউন্সিলররা সড়ক সংস্কারের প্রতিশ্রুতি দিলেও তাদের কথা কাজে রূপ পায়নি এখনও।

এ বিষয়ে পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, ‘আগামী এক মাসের মধ্যেই বদলে যাবে কক্সবাজার পৌরসভার চেহারা। যেসব সড়কের অবস্থা শোচনীয় সেসব সড়ককে সংস্কার করে মানুষের চলাচলের উপযোগী করে তোলা হবে। এখন অনেক ড্রেনের কাজ চলছে। সংস্কার কাজে পৌরবাসীকে ধৈর্য ধরার পাশাপাশি সহযোগিতা করারও অনুরোধ জানান তিনি।

(ঢাকাটাইমস/২৭জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :