বন্যায় কেড়ে নিল বেগুন গ্রামের চাষিদের ঈদ আনন্দ

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুলাই ২০২০, ১৭:১৩

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরে ব্রহ্মপুত্রসহ চারটি নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে জেলার চার উপজেলার নদী তীরবর্তী এলাকার নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এর মধ্যে শ্রীবরদীর ভেলুয়া ও খড়িয়াকাজীরচর ইউপির ১৫টি গ্রাম রয়েছে। আর ভেলুয়ার চরশিমুলচুড়া, বলদিয়াপাড়া ও লক্ষীডাংগী এ তিনটি বেগুন গ্রাম নামে পরিচিত। কারণ এ এলাকাগুলোতে প্রচুর পরিমাণে বেগুন উৎপাদন হয়। প্রতি বছর প্রায় কোটি টাকার বেগুন পাইকারদের কাছে বিক্রি করেন এখানকার চাষিরা। কিন্তু এবারের বন্যায় বেগুন ক্ষেতগুলো তলিয়ে যাওয়ায় হতাশা তারা।

এ তিন গ্রামের কৃষকরা জানান, এসব গ্রামের দুই শতাধিক কৃষক বেগুন চাষ করে সংসার চালান। এবার বেগুন বিক্রি করে ঈদের কেনা-কাটা করার প্রস্তুতি ছিল তাদের। কিন্তু বন্যার পানিতে ডুবে গেছে সব বেগুন ক্ষেত। ফলে চরম বিপাকে পড়েছেন তারা।

বলদিয়াপাড়ার কৃষক আবিজল হক জানান, তিনি প্রতি বছর ৬০ কাঠা জমিতে বেগুনের আবাদ করেন। আর চাষাবাদে বিঘা প্রতি খরচ হয় ১০-১২ হাজার টাকা। বৈশাখ মাসে বেগুন বিক্রি শুরু হয়, চলে কার্তিক মাস পর্যন্ত। প্রতি বিঘা জমি থেকে সপ্তাহে ৪-৫ হাজার টাকার বেগুন বিক্রি হতো। এই বেগুনের চাষ করে সারা বছর সংসার চালান তিনি। কিন্তু এবারের বন্যার পানি তার সব স্বপ্ন ভাসিয়ে নিয়ে গেছে।

চরশিমুলচুড়া গ্রামের আমের আলী জানান, এবার বেগুন বিক্রি করে ঈদের কেনা-কাটা করবেন বলে ভেবেছিলেন তিনি। কিন্তু বন্যার পানিতে ডুবে গেছে সব বেগুন ক্ষেত। প্রায় দশ দিন যাবৎ বন্যার পানি স্থায়ী হওয়ায় এখন বেগুন ক্ষেত পঁচতে শুরু করেছে। ফলে চরম বিপাকে পড়েছেন তিনি।

লক্ষীডাংগী গ্রামের বেগুনের পাইকারি ব্যবসায়ী আবদুল মিয়া বলেন, বেগুন গ্রাম থেকে প্রতি সপ্তাহে প্রায় দুইশ মণ বেগুন কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করতেন তিনি। তার মতো আরো অনেকেই এসব গ্রাম থেকে পাইকারি দরে বেগুন কিনে ব্যবসা করেন। এবার বন্যার কারণে বেগুন ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় ব্যবসা বন্ধ রয়েছে। এ কারণে তার আয়ের উৎস এখন শূণ্যের কোঠায়।

উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন দিলদার জানান, বন্যায় উপজেলার ২০০ হেক্টর আবাদি জমি ও সবজি ক্ষেত তলিয়ে গেছে। এর মধ্যে একশ হেক্টর জমি বেগুনের ক্ষেত।

অন্যদিকে ক্ষতির পরিমাণ নিরুপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফা আক্তার।

(ঢাকাটাইমস/২৭জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :