আমরা ভালো নেই

জ্যাম্বস্ কাজল
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০২০, ১২:৫৭

আমরা সোশ্যাল মিডিয়ায় যত ঠাট্টা, রসিকতা করার চেষ্টা করি না কেন- আমরা আদৌতেও ভালো নেই! আমাদের অবচেতন মনে নয়শো, এক হাজার এই সংখ্যাগুলো অনবরত চাকরির মতো ঘুরছে আর ঘুরছেই!

চলমান পাঁচ মাস একটানা বাসায় থাকতে থাকতে আমরা একেবারেই ভিশন বিরক্ত! মহাবিরক্ত আমি!যারা বের হচ্ছি বিশেষ প্রয়োজনে, তারাও সারাক্ষণ আতংকে আছি। হায়! কি থেকে কি হয়ে যায়! সাথে বদলে গেছে খাদ্যাভাস! উল্টে গেছে ঘুমের রুটিন!

আবার কারও প্রচন্ড অর্থনৈতিক সমস্যা। কারও পড়াশোনা কিংবা ক্যারিয়ারে বাঁধা। কেউ বাসায় থেকেও করার মতো কিছুই পাচ্ছে না! কেউ স্বভাবজাত ডিপ্রেসড্। মোট কথা, আমাদের মেন্টাল হেলথের একেবারে বারোটা বেঁজে গেছে!

এই সময়ে কেউ খিটখিটে আচরণ করবে! কেউ রাগ দেখাবে! কেউ অতিরিক্ত হাসবে। কেউ নিজের পরিচিত অবয়বের বাইরে গিয়ে আচরণ করবে! মোট কথা, আসলে কেউ ঠিক সিদ্ধান্ত নিতে পারছেনা। সে কি করবে? যে আগে কম কথা বলতো, সে কথা বলার মানুষ খুঁজবে। যে বেশি কথা বলতো, সে চুপ হয়ে যাবে।

এইরকমই হবে! কারণ,আমরা আদৌতে কেউ ভালো নেই। আমরা যতোই বলি না কেন পরিস্থিতি স্বাভাবিক! আসলে,পরিস্থিতি এর চেয়ে আরো অস্বাভাবিকও হতে পারে। এইসময় পাশের মানুষজন, কাছের মানুষজন এদের প্রতি টলারেন্স আর পেশেন্স দেখানোর বিকল্প নেই।

ফিজিক্যালি সম্ভব না হোক, ভার্চুয়ালি হাত ধরে থাকা যায়। জাজমেন্টাল হওয়া এখন সবচেয়ে জঘন্যতম অপরাধ। এগুলো বলছি তার কারণ হচ্ছে,শারীরিক আর অর্থনৈতিক বিষয়গুলোর পাশাপাশি আমাদের মানসিক স্বাস্থ্য কেন যেন সবসময় অবহেলিত!

অথচ, মন্দা আর বেকারত্বের পাশাপাশি এই ক্রাইসিসের পর আত্মহত্যার হারও কিন্তু বাড়বে এবং বাড়ছেও! যেটা আসলে কখনই কারো কাম্য নয়। ভালো থাকুক সবাই। ভালো থাকুক বাংলাদেশ। ভালো থাকুক পৃথিবী।

লেখক: চলচ্চিত্র পরিচালক

ঢাকাটাইমস/২৮জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :