ভার্চুয়াল জগত এবং মুখোশের আড়ালের মানুষ

আবু বকর সিদ্দিক
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০২০, ১৯:০৪

সোশ্যাল মিডিয়ায় একজন মানুষ নিজেকে ভালোরুপে উপস্থাপন করলেই ভালো মানুষ হয়ে যায় না। যেমন করে পাঞ্জাবি টুপি পরলেই সবাই ভালো মানুষ হয়ে যায় না। অনেক মানুষ আছে যারা ঠিকই পাঞ্জাবি টুপি পরিধান করে কিন্তু ঠিকমতো নামাজ আদায় করে না। ভালো মানুষ হওয়ার তরিকা আলাদা। যারা ভালো মানুষ তারা সারাদিন নিজেকে ভালো হওয়ার জন্য কিংবা ভালো সাজার বাহানা করে না।

যে কথা বলতে ছিলাম। আজকাল আমরা সবাই সোশ্যাল মিডিয়ার কার্যকলাপ দেখেই মানুষকে জাজ করে ফেলি কে ভালো আর কে খারাপ!আধতে শুধুমাত্র সোশ্যাল মিডিয়া একজন মানুষকে মানদণ্ড করার মাপকাঠি হতে পারে না।

আজ একজন বড় ভাইয়ের সাথে আলাপ করছিলাম এমন যে, আমাদের একজন পরিচিত মানুষ আছেন যাকে সোশ্যাল মিডিয়ায় মানুষ বিখ্যাত একজন সমাজ সেবক হিসেবে চিনে। কিন্তু উনার নামে নানারকম বাজে রিপোর্ট আবার অনেকের কাছেও আসে। আধতে তিনি সোশ্যাল মিডিয়ায় নাম বা যশ পাওয়ার জন্য সমাজ সেবা করে থাকেন আধতে তিনি একজন ভন্ড।

নামেমাত্র এটা একটা উদাহরণ দিলাম মাত্র। উনি ছাড়াও আমাদের আশেপাশে এরকম অনেক বহুরূপী এবং মুখোশের আড়ালে অনেক মানুষ আছেন যারা সোশ্যাল মিডিয়ায় বাহানা ধরেন তারা ভালো মানুষ বাস্তবে তাদের রুপ এবং চরিত্র ভিন্ন।

আমি এবং আমরা সবাই নিজেকে সোশ্যাল মিডিয়ায় ভালো মানুষ হিসেবে কিংবা একজন উত্তম মানুষ হিসেবে সবসময় উপস্থাপন করার চেষ্টা করে থাকি। আমরা আমাদের যে অবস্থান সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করি তার বেশিরভাগ হচ্ছে মেকি এবং কৃত্রিম। লোক দেখানো আমাদের অনেকের মূল উদ্দেশ্য থাকে।

প্রতিটি মানুষের একটা মুখোশ থাকে। কারোটা প্রকাশ পায় আর কারোটা আমরা ইচ্ছে করেই গোপন করি।মানুষের গোপন পাপ গোপন রাখাটাও একটা অতি উত্তম কাজ বটে।

যে কথাটা বলে শেষ করতে চাই। আমরা আমাদের মানবিক সম্পর্ক তৈরি করি সোশ্যাল মিডিয়ার আচরণ কিংবা বেশভূষা দেখে। বাস্তবে প্রতিটি মানুষের চরিত্রের ভিতরে আরেকটা মুখোশ থাকে যা আমরা কারো সাথে চলাফেরা না করলে আচ করতে পারি না।

আজকাল দেশে দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অনেকেই প্রতারণা করছে এবং এর হার যত দিন যাচ্ছে তত বৃদ্ধি পাচ্ছে। সেজন্য আমার এবং আমাদের উচিত কারো সাথে কোনোরকম লেনদেন বা অন্যকোনো দরকারি সম্পর্ক তৈরি করার আগে তার বিষয়ে যতেষ্ঠ খোজ খবর নেওয়া৷ কেননা, সোশ্যাল মিডিয়ার বাইরেও আরেকটা বাস্তব জগত আছে যা সম্পর্কে আমরা খুব কম সময়ই অনুধাবন করে থাকি।

আসুন মানুষকে শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার কার্যকলাপ দেখেই জাজ করা থেকে বিরত থাকি। নিজে সচেতন হই এবং অন্যকেও সচেতন করে তুলি।

লেখক: শিক্ষার্থী, এমসি কলেজ, সিলেট

ঢাকাটাইমস/২৮জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

পাঠকের অভিমত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :