সিংড়ায় বন্যায় কৃষিতে অপূরণীয় ক্ষতি

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২০, ০০:১২

নাটোরের সিংড়ায় বন্যা পরিস্থিতির যতো অবনতি হচ্ছে ততোই বাড়ছে ক্ষতির পরিমাণ। বানের তোড়ে ভেঙে গেছে রাস্তাঘাটসহ নানা স্থাপনা। তলিয়ে গেছে উপজেলার প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর জমির ফসল। ভেসে গেছে অসংখ্য মাছের খামার। এর মধ্যে কৃষি খাতেই এখন পর্যন্ত ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২৫ কোটি টাকার। বন্যা দীর্ঘ স্থায়ী হলে ক্ষতির পরিমাণ কয়েক গুণ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, শস্যভান্ডার খ্যাত সিংড়া উপজেলায় এবার বোনা আমন ধানের চাষ হয়েছে ৩ হাজার ৯০০ হেক্টর জমিতে। এর মধ্যে বন্যায় ডুবে গেছে প্রায় ২ হাজার ৯০০ হেক্টর জমির ধান। রোপা আমন এক হাজার ২৬০ হেক্টরের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৭০ হেক্টর। রোপা আমন বীজতলা এক হাজার ২৭৫ হেক্টরের মধ্যে ডুবে গেছে দেড়শ হেক্টর। রোপা আউস ক্ষতি হয়েছে ৩২০ হেক্টর। ১৪২ হেক্টর সবজির ক্ষেতের মধ্যে ক্ষতি হয়েছে ১০৭ হেক্টরের। কৃষি অফিস বলছে, টাকার অঙ্কে এই ক্ষতির পরিমাণ ২৫ কোটি ছাড়িয়েছে।

রফিকুল ইসলাম নামের উপজেলা সদরের এক কৃষক জানান, এবারের বন্যা ২০১৭ সালের বন্যাকেও ছাড়িয়ে গেছে। তার নিজেরই প্রায় ২০ বিঘা জমির ফসল ডুবে গেছে। সরকারি সহায়তা ছাড়া এখন আর ঘুরে দাঁড়ানো সম্ভব না।

সাইফুল ইসলাম নামের আরেক কৃষক জানান, এক বিঘা উঁচু জমিতে কাঁচা মরিচ ও কয়েক জাতের সবজি চাষ করেছিলেন তিনি। সেটা ডুবে তার অন্তত অর্ধলক্ষ টাকার ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাজ্জাদ হোসেন জানান, গত তিন দিনেই উপজেলায় অন্তত ১০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। এর আগে এক সপ্তাহে ক্ষতির পরিমাণ ছিল প্রায় ১৫ কোটির মতো। তিনি বলেন, এটা কৃষকদের জন্য অপূরণীয় ক্ষতি। বন্যা স্থায়ী হলে ক্ষতির পরিমাণ আরর বাড়বে বলেই আশঙ্কা তার।

ঢাকাটাইমস/২৮জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :