অধিকাংশ মানুষই এখন কন্টেন্ট মেকার

মাসুদ হাসান উজ্জ্বল
| আপডেট : ২৯ জুলাই ২০২০, ১৩:৪০ | প্রকাশিত : ২৯ জুলাই ২০২০, ১৩:২৭

এক প্রবল আত্মপ্রেমের কালে এসে উপস্থিত হয়েছি আমরা। সকলেই একধরণের আত্মরতিতে সদা মগ্ন। সারাদিন সোশ্যাল মিডিয়াতে নিজেকে দেখা, নিজের ভাবনার কথা লেখা , গান গেয়ে ভিডিও আপ করা , মন দিয়ে কমেন্ট পড়া , রান্না করে ছবি আপ করা , দাম্পত্য সুখের ছবি শেয়ার করা এবং সেই ছবি উপলক্ষে আসা কমেন্টগুলো পড়া।

সকলেই এবেলা দার্শনিক তো ওবেলা কবি। দিনে গবেষক তো রাতে গায়ক। এবেলা রাজনীতিবিদ তো ওবেলা চলচ্চিত্র সমালোচক। সবাই এখন সব কিছু। ফলে ধার করা বিনোদনের আর দরকার নাই কারো, নিজেই নিজের বিনোদনের যোগান দাতা।

ফলে এই সমকালে পেশাদারিত্ব ভীষণভাবে মার খেয়ে চলেছে। মানুষ প্রথমে গান শোনা ছেড়েছে , এরপরে শুরু হয়েছে গান দেখা। এই লকডাউনে গান দেখাও ছেড়েছে , এখন কেবল নিজের ভিডিও নিজেই মুগ্ধ হয়ে দেখে। অধিকাংশ মানুষই এখন কোন না কোন ভাবে কন্টেন্ট মেকার।

পৃথিবীর শিল্প-সাহিত্য শক্ত পায়ে দাঁড়ানো অনেক কঠিন হবে। কারো অন্য কারো সৃজনকর্ম দেখার সময় নেই , সকলেই সৃজনশীল। যেহেতু কেবলমাত্র নির্মাতা বা স্রষ্টা রয়েছেন , ভোক্তা নেই - দিনের পর দিন , বছরের পর বছর ধরে তৈরি করা পেশাদারি দক্ষতা এখন আর সেই অর্থে কাজে আসছে না। সবাই সব রহস্য যখন জেনেযায় তখন আর মুগ্ধতার কোনো অবকাশ থাকে না।

একজন প্রফেশনাল আর্টিস্ট হিসাবে মাঝেমাঝে দ্বিধায় পড়ে যাই , মনেহয় আমার আর কিচ্ছু করার নেই !

লেখক: চলচ্চিত্র নির্মাতা

ঢাকাটাইমস/২৯জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :