আন্তর্জাতিক শাস্ত্রীয় নৃত্য উৎসবে ঢাবির শিক্ষক মনিরা পারভীন

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০২০, ১৮:৩৯ | প্রকাশিত : ৩০ জুলাই ২০২০, ১২:৫৬

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের আই.সি.সি.আর. থেকে বৃত্তি নিয়ে উচ্চতর ডিগ্রি ও স্বর্ণপদক জয়ী মনিরা পারভীন এ বছর অংশ গ্রহণ করছেন প্রথম অনলাইন ভিত্তিক আন্তর্জাতিক শাস্ত্রীয় নৃত্য উৎসবে। ১ জুন থেকে শুরু হয়ে ৩১ জুলাই পর্যন্ত চলবে এই উৎসব।

অনুষ্ঠানটি আয়োজন করেছেন শ্রীমতি সংগীতা আইচ ভৌমিক, যিনি ক্যান্সারের মতো মরণঘাতী রোগে আক্রান্ত হয়েও বর্তমানের এই পরিস্থিতিতে নৃত্যচর্চায় সকল নৃত্যশিল্পীকে একত্রিত করায় মনোনিবেশ করেছেন।

বাংলাদেশ থেকে আমন্ত্রণ পাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের প্রভাষক মনিরা পারভীন গত ২৯ জুলাই, ২০২০ অনলাইনে কথক নৃত্য উপস্থাপন করেছেন। আট প্রকার ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের মধ্যে কথক অন্যতম প্রধান নৃত্য, যা অত্যন্ত জনপ্রিয় ও সমাদৃত। যেখানে সনাতন ও ইসলামী উভয় সংস্কৃতির প্রভাব বিদ্যমান।

আন্তর্জাতিক এই নৃত্য উৎসবে আমন্ত্রিত হয়ে মনিরা পারভীন বন্দনা: জয়পুর ঘরানার গণেশ পরণ, তিনতালে নিবদ্ধ শুদ্ধ নৃত্য, গৎভাও: দ্রোপদীর বস্ত্রহরণ এবং সর্বশেষে তারানা উপস্থাপন করেন। উক্ত অনুষ্ঠানে তিনি তাঁর নৃত্যগুরু শ্রী সন্দীপ মল্লিক, শিবলী মোহাম্মদ ও শামীম আরা নিপার প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান।

কৃতজ্ঞতা জানান শ্রীমতি ড.অমিতা দত্ত ও মোস্তাক সেলিম পপলু স্যার-এর প্রতি; সেই সাথে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্যার, বর্তমান কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন স্যার ও নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যাকেও আন্তরিকভাবে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। একই সাথে তিনি বাংলাদেশের সকল নৃত্যগুরুদের প্রতিও বিনম্র শ্রদ্ধা ও অভিনন্দন জানান।

মনিরা পারভীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাবেক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় অধ্যায়নরত অবস্থা থেকেই তিনি বিভিন্ন মঞ্চে, টেলিভিশনে, জাতীয় ও আন্তর্জাতিক নৃত্যানুষ্ঠানে নৃত্য পরিবেশনা করেছেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগে প্রভাষক হিসাবে কর্মরত রয়েছেন।

করোনার কারণে তিনি অনলাইনে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। নৃত্য চর্চার পাশাপাশি তিনি অনলাইন ক্লাস নেওয়াসহ সবসময় শিক্ষার্থীদের পাশে থেকে বিভাগের জনপ্রিয়তা ও শিক্ষার্থী-বান্ধব শিক্ষকে পরিণত হয়েছেন। তিনি তাঁর নৃত্যের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের দরবারে উন্মোচিত করছেন।

ঢাকাটাইমস/৩০জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :