পটুয়াখালীর সৌরভ হতে চান মডেল উদ্যোক্তা

এস.কে রঞ্জন, কলাপাড়া (পটুয়াখালী)
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২০, ১৭:১১

পটুয়াখালীর কলাপাড়ার পৌর শহরের সিকদার সড়কে দেশীয় একটি গরু দিয়ে ২০১০ সালে ডেইরী ফার্মের ব্যবসা শুরু করেছিলেন এসএম মুর্তুল্লা সৌরভ। পরিশ্রম ও সততায় সেই একটি গুরুর খামার এখন বড় প্রতিষ্ঠানে রূপ নিয়েছে। ডেইরির পাশাপাশি চলছে শুরুর উদ্যোগ রেনু পোনার ব্যবসাও। ব্যবসার লভাংশ ও বিভিন্ন এনজিও থেকে লোন করে এ পর্যন্ত এলেও এবার সরকারি সহায়তা বা স্বল্প সুদে ঋণ আশা করছেন তিনি। জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ সম্মাননা স্মারক জয়ী সৌরভ চান তার উদ্যোগ আরও বড় করতে। তাতে কর্মস্স্থান হবে আরও মানুষের।

১ লাখ ২০ হাজার টাকা দিয়ে ২০১০ সালের প্রথম দিকে ডেইরি ফার্মের ব্যবসায় শুরু করেন সৌরভ। বর্তমানে তার মূলধন প্রায় ৩০ লাখ টাকা। করোনার প্রাদুর্ভাবের কারণে কয়েকটি গরু বিক্রি করেন তিনি। ৬টি বিভিন্ন জাতের গরু রয়েছে। তার মধ্যে ইন্ডিয়ার গির জাতের একটি ষাড়ও রয়েছে। সৌরভ তার নাম রেখেছে রাজা বাবু-২। সৌরভ রাজা বাবু-২ কে দিয়ে উপজেলার অন্যান্য ফার্মের গরুর সঙ্গে সংকর করে উপজেলার সুনাম বাড়াতে চান।

এর আগে সৌরভ ২০০১ সালে একখণ্ড জমি লিজ নিয়ে মাত্র ৩ হাজার টাকায় ১ প্যাকেট কাতলা মাছের রেনু পোনা দিয়ে সিকদার মৎস্য নার্সারির ব্যবসা শুরু করেন। বর্তমানে তার নার্সারিতে বিভিন্ন প্রজাতির কয়েক লাখ টাকার মাছ রয়েছে।

সৌরভ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের সুবিধার জন্য বিভিন্ন ধরনের প্রণোদনা দিয়ে আসছেন। অথচ আমি এখন পর্যন্ত সরকারি কোন সহায়তা পাইনি। ফার্মটিকে নিয়ে আমি অনেক বড় স্বপ্ন দেখছি। সরকারি সহায়তা বা স্বল্প সুদের ঋণ পেলে আমার ব্যবসাকে উপজেলার একটি মডেল হিসাবে দাঁড় করাতে পারি।’

এ বিষয়ে কলাপাড়া উপজেলা পশু ও প্রাণি সম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, ‘আমরা এসকল উদ্যোক্তাদের সাধুবাদ জানাই। ডেইরি ফার্মের মালিক সৌরভ সিকদারকে আমি বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছি। সরকারি সহায়তা বা লোনের জন্য তফসিলভূক্ত ব্যাংকের মাধ্যমে আমার কাছে এলে আমি যথাসম্ভব সহায়তা করবো।’

(ঢাকাটাইমস/৩০জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :