বন্যা চোখ রাঙাচ্ছে এবার ঢাকার দিকে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০২০, ২১:২১ | প্রকাশিত : ৩০ জুলাই ২০২০, ২১:০৬

উজান ও বৃষ্টির পানিতে দেশের ৩১ জেলার বন্যার প্রভাব পড়তে শুরু করেছে ঢাকার চারপাশের নদীতে। পানি বেড়ে চোখ রাঙাচ্ছে রাজধানী ঢাকার দিকে। ইতোমধ্যে ঢাকার পূর্বাঞ্চলের কিছু এলাকায় পানি ঢুকেছে বলে খবর পাওয়া গেছে। আগামী কয়েকদিন পানি বাড়া অব্যাহত থাকলে রাজধানীর চারপাশের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। তবে, বাঁধ থাকায় বন্যার তেমন সম্ভাবনা নেই বলে জানাচ্ছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানাচ্ছে, দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে। এরইমধ্যে বন্যার পানিতে প্লাবিত দেশের ৩১টি জেলা। পানিবন্দি ১০ লাখ ২১ হাজার মানুষ। দেশের বিভিন্ন নদীতে পানি বৃদ্ধির প্রভাব পড়েছে ঢাকাকে ঘিরে থাকা বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীতে। এসব নদীর প্রতিটি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে। বুড়িগঙ্গা ছাড়া অন্য দুই নদীর পানি প্রবাহিত হচ্ছে বিপদসীমার ওপর দিয়ে। যার ফলে পানি ঢুকেছে ঢাকার পূর্ব ও পশ্চিমের নিম্নাঞ্চলে।

এরইমধ্যে ঢাকার রামপুরা ও আশপাশের বেশ কিছু এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্লাবিত হহতে পারে গোড়ান, বাসাবো, রামপুরা, বনশ্রী, আফতাবনগর, সাঁতারকুলসহ ডেমরা, যাত্রাবাড়ী ও ডিএনডি বাঁধ এলাকার নিম্নাঞ্চলও।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, বালু নদীর ডেমরা পয়েন্টে আগামী আগামী এক থেকে দুই দিন পানি বৃদ্ধি পেতে পারে। ফলে আশপাশের নিচু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান ঢাকা টাইমসকে বলেন, ‘ঢাকার চারপাশের নদীর পানি বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। আগামী এক থেকে দুইদিন পানি আরও বাড়তে পারে। ঢাকার পূর্বাঞ্চল বালু নদীর ডেমরা পয়েন্টে পানি বিপদসীমার ওপরে আছে। বালু নদীর অববাহিকায় যে অঞ্চলগুলো আছে সেটি কিছু প্লাবিত হওয়ার সম্ভাবনা আছে।‘

বালু নদীর ছাড়াও তুরাগের পানি রয়েছে বিপদসীমার উপরে। রাজধানীর পশ্চিমাঞ্চলের নিচু এলাকাগুলোও প্লাবিত হতে পারে বলে তিনি জানান।

উদয় রায়হান বলেন, ‘বুড়িগঙ্গা পানি বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা নেই। তুরাগ নদের পানি আগেই বিপদসীমা অতিক্রম করেছে। তবে বাঁধ থাকায় বন্যার সম্ভাবনা নেই। বাঁধের বাইরে যে অঞ্চলগুলো রয়েছে অর্থাৎ ঢাকার পশ্চিমাঞ্চল, এই অঞ্চলগুলোতে বন্যার সম্ভবনা নেই। তবে নদী অববাহিকায় যে নিম্নাঞ্চলগুলোর রয়েছে তা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।‘

ঢাকাটাইমস/৩০জুলাই/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :