ঈদে সাগর জাহানের তিন নাটক

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২০, ১৯:০৬

এই সময়ের ছোট পর্দার জনপ্রিয় এবং দক্ষ একজন নির্মাতা হিসেবে সাগর জাহান আলাদা একটা স্বতন্ত্র জায়গা গড়ে তুলতে সক্ষম হয়েছেন। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি জগতে আগমন ঘটে তার। এরপর শুরু হয় সঙ্গীত নিয়ে পথচলা, সেখান থেকে আস্তে আস্তে নাটক রচনায় নিজেকে যুক্ত করা। তবে এসব পরিচয় ছাপিয়ে বর্তমানে তিনি একজন সফল নাট্যনির্মাতা।

আরমান ভাই সিরিজ, সিকান্দার বক্স সিরিজ, অ্যাভারেজ আসলাম, মাহিনের লাল ডায়েরী, ফ্যাটম্যানসহ বেশ কিছু দর্শকপ্রিয় নাটকের সঙ্গে জড়িয়ে আছে এই অসম্ভব গুণী মানুষটির নাম। প্রতিটি নাটকেই তিনি হাসি-আনন্দের মাধ্যমে বিভিন্ন সামাজিক বার্তা দিয়েছেন আমাদের।

তার পুরো নাম শাহরিয়ার জাহান সাগর। সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠায় রন্ধ্রে রন্ধ্রে মিশে গেছে সংস্কৃতির ছোঁয়া। মাত্র তিন বছর বয়সে চাচা দেলোয়ার জাহান ঝন্টুর লেখা ‘টক্কর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি খাতার পাতায় যুক্ত হয় তার নাম। এরপর শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন প্রায় ৩০টির বেশি চলচ্চিত্রে।

তার বাবা আনোয়ার জাহান ঝন্টু’র অনুপ্রেরণায় সংগীত চর্চা শুরু করলেও একটা সময় নাটক রচনার দিকেও আগ্রহ খুঁজে পান। ২০০৫ সালে নাট্য পরিচালক অরণ্য আনোয়ারের হাত ধরে শুরু করেন নাটক রচনা। সাগর জাহান ২০০৯ সালে নিজের মেধা, সততা আর পরিশ্রমকে পুঁজি করেই শুরু করেন নাটক পরিচালনা।

পরিচালনার ভিন্নতা এবং মুন্সিয়ানা দিয়েই টিভি নাটকে জনপ্রিয় নির্মাতা সাগর জাহান। আরমান ভাই, অ্যাভারেজ আসলাম সিরিজ দিয়ে জনপ্রিয়তা অর্জন করেছেন তিনি দর্শকের কাছে। একক নাটকেও তার মুন্সিয়ানা দেখা গেছে বহুবার।

এবার করোনা পরিস্থিতির কারনে স্বাভাবিকভাবেই কাজ করা হয়েছে খুব কম। এবং সচেতন থেকে সব নিয়মনীতি মেনেই শ্যুটিং করা হয়েছে ঈদের নাটকের জন্য। এবার ঈদে সাগর জাহান তিনটি ভিন্নধর্মী গল্পের নাটক নিয়ে হাজির হচ্ছেন দর্শকদের সামনে। ‘বনলতা এবং জোনাকির গল্প’, নসু ভিলেন আসল ভিলেন’ এবং ‘আগে যদি জানিতাম’ নামক তিনটি নাটক দর্শকদের ঈদ বিনোদনে ভিন্নমাত্রা যোগ করবে বলেই আশা করেন এই গুনী নির্মাতা।

সাগর জাহান পরিচালিত দর্শকপ্রিয় নাটক ‘নসু ভিলেন’র সিক্যুয়াল ‘নসু ভিলেন আসল ভিলেন’। বৃন্দাবন দাসের রচনায় এই ১০ পর্বের নাটকটি ঈদে এটিএন বাংলায় ঈদের দিন থেকে টানা দশদিন প্রচারিত হবে। ধারাবাহিক নাটকটির শুটিং হয়েছে ঢাকার অদূরে পূবাইলের একটি শুটিং হাউজে। এর আগে ‘নসু ভিলেন’ এবং ‘নসু ভিলেনের সংসার’ নামে এই সিরিজের দুটি নাটক নির্মাণ করেছিলেন সাগর জাহান।

এতে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন চঞ্চল চৌধুরী। এবারের সিক্যুয়ালের নাম রাখা হয়েছে ‘নসু ভিলেন আসল ভিলেন’। ‘নসু ভিলেন আসল ভিলেন’ নাটকে এবারো যথারীতি আছেন চঞ্চল চৌধুরী। সাথে আরো অভিনয় করছেন শাহানাজ খুশী, আরফান, আখম হাসান, অপর্না, তানজিকা।

ঈদের জন্য সাগর জাহানের নিজের রচনা ও পরিচালনায় ‘বনলতা ও জোনাকির গল্প’ ভিন্নধর্মী একটি মেসেজ দিবে দর্শকদের। গ্রামের যুবক ছেলেরা পড়াশুনা বাদ দিয়ে বেশিরভাগ সময় আড্ডা দিতে পছন্দ করে। এই আড্ডাই একসময় মাদক সেবন করতে বাধ্য করে। গ্রামের যুবকরা যেন নেশাগ্রস্ত না হয়,তাদের উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে বিভিন্ন পদক্ষেপ নিতে থাকেন গ্রামেরই সচেতন দুই তরুণ-তরুণী তমাল ও জোনাকি।

গ্রামের যুবকরা কিভাবে অন্ধকার জীবন থেকে উঠে এসে উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে সুন্দর জীবন গড়ে এলাকা তথা গোটা দেশটাতে আলো ছড়াতে পারে সেই বার্তাই পৌছে সিয়েছেন এই নাটকের মাধ্যমে জনপ্রিয় পরিচালক সাগর জাহান। এই নাটকে অভিনয় করেছেন করেছেন মোশাররফ করিম, জাকিয়া বারী মম, মাসুদ হারুন, রাসেল ফিজিও প্রমুখ। নাটকটি প্রচার হবে ঈদের দিন রাত ১০টায় আরটিভিতে।

সাগর জাহানের পরিচালনায় তৃতীয় নাটকের নাম ‘আগে যদি জানিতাম বন্ধু’। করোনাকালীন বাস্তবতা এবং জীবনযাত্রা নিয়েই এই নাটকের গল্প গড়ে উঠেছে বলে জানা গেছে। মূল ভূমিকায় আছেন মোশাররফ করিম। সাথে আরো আছেন পায়েল। বাংলাভিশনে ঈদের পঞ্চম দিন প্রচারিত হবে ‘আগে যদি জানিতাম’।

সব ঠিক থাকলে শ্রীঘই বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম চলচ্চিত্রের পরিচালক হিসেবে দেখা মিলবে সাগর জাহানের। অমিতাভ রেজা, দীপংকর দীপন, গিয়াসউদ্দিন সেলিম, তৌকির আহমেদ, মোস্তফা সরয়ার ফারুকী, রায়হান রাফি রা তাদের সেরাটা দিয়ে চেষ্টা করছেন চলচ্চিত্রের সোনালি দিন ফিরিয়ে আনার জন্য।

এরই ধারাবাহিকতায় সাগর জাহানের মতো আরো কিছু মেধাবী এবং দক্ষ পরিচালক এগিয়ে এলে হয়তো খুব শ্রীঘই সুবাতাস বইবে এই অংগনে তা বলার অপেক্ষা রাখেনা।

ঢাকাটাইমস/৩১জুলাই/এলএম/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :