স্পেনে যেমন উদযাপন হলো ঈদুল আজহা

মোহাম্মদ ওয়াসি উদ্দিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২০, ২২:৫০

উৎসব-আনন্দ আর করোনা সাবধানতার মিশ্র প্রতিক্রিয়া নিয়ে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে স্পেনে। কঠোর স্বাস্থ্যবিধি মেনে স্পেনে বসবাসরত বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায় আদায় করেছেন ঈদের নামাজ।

বার্সেলোনা এবং মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত এলাকায় স্বেচ্ছাসেবীদের অংশগ্রহণ সুশৃঙ্খলভাবে ঈদের নামাজ আদায় করেন বাংলাদেশ, মরক্কো ও আফ্রিকাসহ বিভিন্ন দেশের মুসল্লিরা। প্রকাশ্যে পশু কোরবানির সরকারি অনুমতি না থাকলেও বাংলাদেশি প্রবাসীদের অনেকে গরু খাসি কোরবানি দিয়েছেন স্বাস্থ্যবিধি মেনে গরুর খামারগুলোতে। অনেকে গ্রোসারি শপে গরু, খাসি ও ভেড়া কোরবানি করেছেন।

করোনার দীর্ঘ লকডাউন শেষে ঈদুল আজহার নামাজ পড়ার অনুমতি পেয়ে সভায় সতর্কতার সঙ্গে ঈদ আনন্দ উদযাপন করেন। স্পেনের পর্যটন নগরী বার্সেলোনার বাংলাদেশি অধ্যুষিত এলাকার প্রাণকেন্দ্রে অবস্থিত লতিফিয়া ফুলতলী জামে মসজিদে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়। অন্যদিকে বার্সেলোনার দারুল আমান জামে মসজিদে

সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ২৫ মিনিট পরপর বেশ কয়েকটি জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় বিভিন্ন মসজিদে সাতটি ঈদের জামাত এবং স্পেনের বিভিন্ন শহরের মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাসের কারণে স্পেনের কোথাও এবার খোলা মাঠে নামাজ পড়ার অনুমতি মেলেনি। মসজিদগুলোতে করোনা মহামারি থেকে মুক্তি এবং কুরবানির ত্যাগের মহিমা উদ্বুদ্ধ হয়ে মহান রাব্বুল আলামিনের কাছে ক্ষমা চেয়ে মোনাজাত করা হয়।

(ঢাকাটাইমস/৩১জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :