কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া

ঢাকা টাইমস ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০২০, ০৭:৫০

ত্যাগের মহিমায় আবার এলো পবিত্র ঈদুল আজহা। এই ঈদের মহিমা পশু কোরবানি। মুসলিম জাতির পিতা ইব্রাহীম (আ.) কর্তৃক তার পুত্র ইসামাঈলকে (আ.) মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য কোরবানি করার স্মৃতিকে ধারণ করতেই প্রতি বছর এই দিনে মহান আল্লাহর নামে পশু কোরবানি করে থাকেন বিশ্বের মুসলিমরা।

তাই কোরবানির পশু সঠিক নিয়মে কোরবানি করা উচিত। পশু কোরবানি নিজ হাতে করাই উত্তম।

কোরবানির পশু জবাই করার সময় পশু কিবলামুখী করে শুইয়ে দিয়ে বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করতে হবে। এক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ না উচ্চারণ করলে জবাইকৃত পশু হারাম বলে গণ্য হবে। তবে ভুলবশত বিসমিল্লাহ উচ্চারণ না করলে সেই পশুর গোস্ত খাওয়া বৈধ।

জবাই করার সময় কণ্ঠনালী, খাদ্যনালী, এবং উভয় পাশের দুটি রগ অর্থাৎ মোট চারটি রগ কাটতে হবে। তবে যদি এই চারটি রগের তিনটি রগ কাটা হয় তবে কোরবানি শুদ্ধ হবে, কিন্তু যদি দুটি রগ কাটা হলে কোরবানি শুদ্ধ হবে না।

পশু জবাই করার সময় ধারালো ছুড়ি দিয়ে জবাই করতে হবে যাতে জবাইয়ের সময় পশুর কষ্ট কম হয়।

কোরবানির পশু কিবলার দিকে শোয়ানোর পর এ দোয়া পাঠ করতে হবে- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। আল্লাহুম্মা মিনকা ও লাকা।

তারপর ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে কুরবানির পশু জবাই করে এ পড়তে হবে- আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিমা আলাইহিমাস সালাতা ওয়াস সালাম। নিজের কোরবানির পশু নিজে জবাই করলে মিন্নি উচ্চারণ করতে হবে আর অন্যের পশু জবাই করলে মিন পড়তে হবে।

(ঢাকাটাইমস/১আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :