শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি বন্ধে যাত্রীদের ভোগান্তি

তামিম ইসমাইল, ঢাকাটাইমস
| আপডেট : ০১ আগস্ট ২০২০, ১০:১৩ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২০, ১০:০৬

করোনার কারণে ঈদ উল ফিতরে অনেকেই ঢাকা থেকে গ্রামের বাড়িতে যেতে পারেনি। ছিল কড়াকড়িও। কিন্তু এবার সেটা নেই। তাই স্বাচ্ছন্দেই দক্ষিণাঞ্চলের মানুষ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট হয়ে বাড়ি ফিরছিলেন। বিপত্তি বাধে ঈদের আগের দিন গতকাল। পদ্মার ভাঙনে বিলীন হয়ে যায় শিমুলিয়া ফেরি ঘাট। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ সন্ধ্যায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটের সবগুলো ফেরি বন্ধ করে দেয়। এতে করে ঈদের আগের রাতে ভোগান্তিতে দিতে পড়েন ফেরি পারাপার গাড়ির যাত্রীরা। অগত্যা লঞ্চে চড়ে পদ্মা পাড় হয়ে হয়।

শনিবার সকালে সরেজমিনে শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি ঘাট ঘুরে দেখে গেছে, ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফলে পণ্যবাহী ট্রাকের সাঁড়ি লম্বা হয়ে আছে। যারা ফেরি চলাচল বন্ধের খবর পাননি তারা ফেরিঘাটে এসে পড়েছেন বিপদে। কেউবা পাটুরিয়ার দিকে যাত্রা করছেন।

এদিকে কাঁঠালবাড়ি ফেরি ঘাটের পন্টুন কয়েকটা তলিয়ে আছে। পন্টুন থেকে গাড়ি নামতে যে রাস্তা তৈরি করা হয়েছিল তাও তলিয়ে গেছে। নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় লঞ্চে ওঠা-নামার রাস্তাও বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে ঝুঁকি নিয়ে যাত্রীদের টার্মিনালে যেতে হচ্ছে।

কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানায়, ঈদের দিন ঢাকা থেকে আসা যাত্রীদের চাপ রয়েছে। এসব যাত্রী লঞ্চে করে পদ্মা পাড় হচ্ছেন।

খুলনার এক যাত্রী বলেন, পদ্মার ঝুঁকিপূর্ণ অবস্থা মাথায় নিয়ে শেকড়ের টানে বাড়ি যাচ্ছি। স্রোতের যে অবস্থা ফেরিতে আসতে পারলে নিরাপদে আসতে পারতাম। লঞ্চে ভয়-ভয় করে।

বরিশালগামী বারেক নামের আরেক যাত্রী বলেন, ফেরি বন্ধ থাকায় লঞ্চে বেশ ভিড় রয়েছে। পল্টন থেকে টার্মিনালে আসার কিছুটা রাস্তা পানিতে ডুবে গেছে। এতে শিশু ও নারীদের বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে।

বিআইডব্লিউটিএর লঞ্চ ঘাট সূত্র জানায়, শিমুলিয়া ফেরি ঘাট ভেঙ্গে যাওয়ায় ফেরি চলাচল বন্ধ রয়েছে। তবে খুব শিগগিরই চালু করা হবে। বর্তমানে কাঁঠালাবাড়ী- শিমুলিয়া নৌরুটে ৮৬টি লঞ্চ চলাচল করছে।

বিআইডব্লিউটিএ’র কাঁঠালবাড়ী ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, লঞ্চ আগের মতই স্বাভাবিক ভাবে চলছে। ঈদের আমেজে দক্ষিণাঞ্চলের লোকজন ঘরে ফেরায় যাত্রীদের চাপ বাড়ছে। কিন্তু ঈদের এই দুই/তিন পর চাপ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/১আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :