বানভাসিদের পুনর্বাসনে দীর্ঘমেয়াদি পরিকল্পনার দাবি ফখরুলের

প্রকাশ | ০১ আগস্ট ২০২০, ১৩:৫২ | আপডেট: ০১ আগস্ট ২০২০, ১৩:৫৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

 

 

বন্যা দুর্গতদের ত্রাণ দেয়ার পাশাপাশি দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে বানভাসি মানুষদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার বেলা সাড়ে ১১টায় ঈদুল আজহার নামাজ শেষে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারতের পর সাংবাদিকদের সামনে সরকারের প্রতি এই দাবি জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, আমরা সমগ্র দেশের বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমাদের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছি, অনুরোধ করেছি। একই সঙ্গে সরকারকে আহ্বান জানাচ্ছি, উদাসীনতা ও অবজ্ঞা পরিহার করে অবিলম্বে বন্যা দুর্গত মানুষদের সাহায্যার্থে শুধু ত্রাণ নয়, পুর্নবাসনের ব্যবস্থা করুক। এবারের বন্য বেশ দীর্ঘস্থায়ী হবে বলে অনেকেই আশঙ্কা করছেন। সেক্ষেত্রে তাদের লং টার্ম পরিকল্পনা করা উচিত। এটা তারা তো কখনও করেন না।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, সরকারের ত্রাণ কার্যক্রম কখনোই পর্যাপ্ত নয়। এখন পর্যন্ত তা আমরা দেখিনি।

বিএনপির সীমিত সাধ্যের মধ্যে দুর্গতদের পাশে দাঁড়াতে দলের কেন্দ্রীয় ত্রাণ কমিটি কাজ শুরু করেছে বলে জানান তিনি।

খালেদা জিয়া বেশ অসুস্থ জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের নেত্রী এখনো বেশ অসুস্থ আছেন। তার সমস্যাগুলো এখনো সমাধান করা সম্ভব হয়নি। কারণ প্রকৃতপক্ষে তিনি তো চিকিৎসার সুযোগই পাচ্ছেন না। আজকে দেশে যে অবস্থা হয়েছে হাসপাতালগুলোতে যাওয়া যায় না, ডাক্তার সাহেবরা আসতে পারছেন না এবং বিদেশে যেয়ে যে চিকিৎসা করবেন তারও কোনো সুযোগ নেই। সেই কারণে এখনো তিনি ঠিক উন্নত চিকিৎসার সুযোগটা পাননি। আমরা সেই সুযোগের অপেক্ষায় আছি। আমরা আশা করবো যে, তিনি সেই সুযোগ পাবেন।

ফখরুলের সঙ্গে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ।

ঢাকাটাইমস/১আগস্ট/এমআর