আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২০, ০৯:১৩

আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করেছে সংযুক্ত আরব আমিরাত। শনিবার থেকে বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম শুরু হয়েছে। আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান এই ঘটনাকে অনুপ্রেরণামূলক হিসেবে উল্লেখ করেছেন। খবর খালিজ টাইমসের।

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি ব্যবহার করে বারাকাহ কেন্দ্রের চারটি রিঅ্যাক্টরের (চুল্লি) একটিতে পারমাণবিক ফিউশন শুরু হয়েছে। যদিও এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম ২০১৭ সালে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তা ইস্যুতে কয়েকবার পিছিয়ে যায়। আমিরাতের প্রেসিডেন্ট জানিয়েছেন, দেশের চাহিদার এক চুতুর্থাংশ বিদ্যুৎ সরবরাহ করবে এই কেন্দ্র।

মাত্র এক সপ্তাহ আগে সংযুক্ত আরব আমিরাত মঙ্গল গ্রহে একটি মহাকাশযান পাঠিয়েছে। উপসাগরীয় দেশগুলোর জন্য এটিই ছিল প্রথম কোনো বড় ধরনের বৈজ্ঞানিক অভিযান।

আমিরাত প্রেসিডেন্ট বলেন, 'মঙ্গলগ্রহ মিশনের কয়েকদিন পর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের মাইলফল নিশ্চিত করে যে আমাদের রাজ্য শক্তিশালী জ্ঞানের ভিত্তি গড়ে তোলার লক্ষ্যে সুদৃঢ়। আমরা পরিকল্পনা মতো অবিচ্ছিন্নভাবেই এগিয়ে চলেছি।'

তিনি বলেন, আমরা আমাদের তরুণ বিজ্ঞানীদের কৃতিত্বের জন্য গর্বিত এবং তাদের দক্ষতায় আত্মবিশ্বাসী। তারা আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

দেশটি সৌর বিদ্যুতেও বড় ধরনের বিনিয়োগ করছে। অনেক জ্বালানি বিশেষজ্ঞ বারাকাহ পারমাণবিক কেন্দ্রের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলছেন। তারা বলছেন, সৌর বিদ্যুৎ পরিবেশবান্ধব, সাশ্রয়ী এবং রাজনৈতিক ও সন্ত্রাসবাদে পর্যদুস্ত এলাকার জন্য অনেক বেশি সামঞ্জস্যপূর্ণ।

ঢাকা টাইমস/০২আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :