ঢাকায় পাকিস্তানের বিরুদ্ধেই সেরা ইনিংস কোহলির: গম্ভীর

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২০, ১৪:৪৭

একদিনের ক্রিকেটে ইতিমধ্যেই ৪৩টি সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কোথায় থামবেন বলা কঠিন। তবে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৯টি ওডিআই শতরান যে মোটেও সুরক্ষিত নয়, সেটা নিশ্চিত করেই বলা যায়।

একটা সময় ভারতীয় দলে মহেন্দ্র সিং ধোনিকে বলা হত সেরা ফিনিশার। পরবর্তীকালে সেই তকমা পেয়েছেন বিরাট কোহলিও। বহু ম্যাচে রান তাড়া করে দলকে জেতাতে বড় ভূমিকা নিয়েছেন তিনি। তার এমন কিছু রাজকীয় ইনিংস রয়েছে, যা তার ভক্তদের দীর্ঘদিন মনে থাকবে। যেমন ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরের চোখে বিরাট কোহলির সেরা ইনিংস হচ্ছে পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩ রান। ২০১২ সালের এশিয়া কাপে যা করতে কোহলির লেগেছিল ১৪৮টি বল।

প্রথমে ব্যাট করে পাকিস্তান ৩৩০ রানের বিশাল টার্গেট খাড়া করেছিল টিম ইন্ডিয়ার সামনে। অনেকেই ভেবেছিলেন, ভারতের পক্ষে এই রান তাড়া করা সম্ভব হবে না। তার উপর ওপেন করতে নেমে গম্ভীর শূন্য হাতে সাজঘরে ফিরে গিয়েছিলেন। তা সত্ত্বেও ভারত ম্যাচটা জিতেছিল ৬ উইকেটে। যার নায়ক বিরাট কোহলি। ঢাকায় ২১১ মিনিটের ঝড়ে কেঁপে গিয়েছিল পাকিস্তানের শক্তিশালী বোলিং। ২২টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছিলেন ‘ভিকে’।

বিরাটের এই ইনিংসকে সেরা হিসেবে বেছে নেওয়ার সপক্ষে গম্ভীর জানান, ‘তিন ফরম্যাটে বিরাট কোহলি বেশ কিছু অসাধারণ ইনিংস আমাদের উপহার দিয়েছে। তবে ঢাকায় পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩ রানের ইনিংসটা ছিল সবার সেরা। প্রথমত পাকিস্তান রানের পাহাড় খাড়া করেছিল আমাদের সামনে। তার উপর একটা সময় দলের স্কোর ছিল ০/১। সেখান থেকে আমরা ১৩ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নিয়েছিলাম। কারণ, বিরাট কোহলির রূপকথার ব্যাটিং। সেই সঙ্গে শচীন তেন্ডুলকর ও রোহিত শর্মার সঙ্গে ওর পার্টনারশিপও জয়ের পথ প্রশস্ত করে দিয়েছিল। তাই বিরাটের সব ইনিংসের মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩ রানকেই আমি সেরা হিসেবে বেছে নিয়েছি।’

(ঢাকাটাইমস/০২ আগস্ট/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :