প্রথম টেস্টে বাদ পড়ে অবসরের চিন্তা করছিলেন ব্রড

প্রকাশ | ০২ আগস্ট ২০২০, ২২:৪০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

গতমাসে সাউদাম্পটন টেস্ট দিয়ে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। যা বেশ আলোচিত টেস্ট হিসেবেও বিবেচিত। কিন্তু তার চাইতেও বেশি আলোচিত হয় টানা ৫১ টেস্ট পর ঘরের মাঠে স্টুয়ার্ট ব্রডের একাদশ থেকে বাদ পড়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি হেরেও যায় ইংলিশরা। পরের দুই টেস্টে ফিরেই ১৬ উইকেট শিকার ব্রডের, স্পর্শ করেন ৫০০ উইকেটের মাইলফলক। টানা দেই টেস্ট জয় ২-১ ব্যবধানে ইংল্যান্ড সিরিজ জেতে।

তবে প্রথম টেস্টে বাদ পড়ে বেশ ক্ষোভ ঝেড়েছেন ইংলিশ এই পেসার। নিজের এভাবে বাত পড়াটা কোনভাবেই মেনে নিতে পারেননি। এবার জানালেন ঔ ম্যাচে বাদ পড়ে অবসরের চিন্তাও এসেছিলো মাথায়। ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শের পর ক্রিকেট বিশ্লেষকরা ব্রডের আরও অনেক দূরে যাওয়ার সম্ভাবনাও দেখছেন। তিনি নিজেও বলছেন ৬০০ উইকেট পাওয়ার ব্যাপারে আশাবাদী।

ইংলিশ গণমাধ্যম ডেইলি মেইলকে ব্রড বলেন, ‘আমার মাথায় কি অবসরের ব্যাপার ঘুরছিল? শতভাগ, কারণ আমি খুব বিপর্যস্ত ছিলাম। আমি অনেকবার ভাবতে পারি না এভাবে হতাশ হয়েছি। আগে যখন আমাকে বাদ দেওয়া হয়েছে, আমি ন্যায় বিচার মনে করেছি, সঠিক সিদ্ধান্ত বলে মেনে নিতাম।’

‘সেবার যখন স্টোকস এসে আমাকে জানালো আমি খেলছিনা, আমি অনুভব করছিলাম আমার শরীর কাঁপছে।’

একমাস আগে ৩৪ পার হয়েছে স্টুয়ার্ট ব্রডের, ফিটনেস বলছে খেলতে পারবেন অন্তত আরও কয়েক বছর। বর্তমানে ৫৮৯ উইকেট নিয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি জিমি অ্যান্ডারসন। ৩৮ বছর বয়সী এই পেসার ৩৫ বছর বয়সে প্রথম ইংলিম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করা স্টুয়ার্ট ব্রড তাকেও ছাড়িয়ে যাবেন বলে বিশ্বাস খোদ অ্যান্ডারসনেরই।

(ঢাকাটাইমস/০২ আগস্ট/এআইএ)