মানিকগঞ্জে বানভাসিদের মাঝে ঈদের আনন্দ ছড়ালো ‘মাঞ্জা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২০, ২৩:৫৭

মানিকগঞ্জে বানভাসিদের মাঝে ঈদের আনন্দ ছড়ালো পুরাণ ঢাকার সামাজিক সংগঠন ‘মাঞ্জা’। জেলার বেশ কিছু এলাকায় পানিবন্দি হয়ে পড়া মানুষের মাঝে খাবার ও ওষুধ বিতরণ করেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবকরা। পানিবন্দি এসব মানুষের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে ‘আলো আসবেই’ স্লোগান নিয়ে এগিয়ে এসেছে সংগঠনটি।

সারাদেশে প্রতিনিয়ত বন্যা পরিস্থিতির অবনতি ঘটছে। পানিবন্দি হয়ে পড়েছে দেশের ৩৩টি জেলার ১১ লাখের বেশি মানুষ। খাদ্যাভাব ও বিভিন্ন পানিবাহিত রোগে ভুগছেন বন্যা কবলিত এলাকার বাসিন্দারা। এমনিতেই গত কয়েক মাসে করোনা মহামারীতে ভেঙে পড়েছে গোটা বিশ্বের অর্থনীতির চাকা। এমন পরিস্থিতিতে বাংলাদেশের মত একটি দেশের বেশীরভাগ জেলা যখন বন্যায় প্লাবিত, তখন সেইসব এলাকার নিন্মআয়ের মানুষদের জীবন কিভাবে কাটছে তা সরাসরি চোখে না দেখলেও অনুধাবন করা যায়।

এ অবস্থায় সংগঠনটির পক্ষ থেকে মানিকগঞ্জ জেলার ঘিওর ও দৌলতপুর এলাকার বন্যা কবলিত মানুষদের মাঝে তারা খাবার ও ওষুধ সরবরাহ করেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবকরা। পাশাপাশি এইসব এলাকায় গিয়ে তারা বন্যার প্রকোপে জনজীবনের বিপর্যয়ের নমুনা দেখতে পায়।

সংগঠনটি পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বন্য প্রাণীরা যদি একজনের বিপদে আরেকজন এগিয়ে আসতে পারে, তবে সৃষ্টির সেরা জীব হয়ে আমরা কেন নিজেদের সহযোগিতায় নিজেরা এগিয়ে আসতে পারবো না? টেলিভিশন ও পত্র-পত্রিকায় বন্যার অবনতি দেখে আমরা বন্যাকবলিত এইসকল অসহায় পরিবারকে সহায়তার উদ্যোগ গ্রহণ করি। সকলের সহায়তা পেলে প্রত্যেকটি জেলায় জেলায় বন্যার্তদের পাশে দাঁড়াতে আমরা নিজেদের সর্বোচ্চ চেষ্টা করবো।‘

এই প্রকল্প বাস্তবায়নে সার্বিকভাবে দিক নির্দেশনা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন মাঞ্জার উপদেষ্টা ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু।

উপহার সামগ্রী বিতরণের সময় মানিকগঞ্জের প্রতিনিধি হিসেবে তাদেরকে সহযোগিতা করেছেন ঘিওর উপজেলার তরা গ্রামের মো: আউয়াল হোসেন বাচ্চু তার ছেলে মো: ইমন আহমেদ এবং দৌলতপুর উপজেলার রৌহা মিয়া পাড়া গ্রামের রবিউল শেখ।

এর আগেও বারোজন বন্ধুর এই ‘মাঞ্জা’ সংগঠনটি করোনার শুরু থেকে ছিন্নমূল, নিন্মবিত্ত ও দুস্থ মানুষদের সাহায্যে সক্রিয় ভূমিকা পালন করে আসছে।

ঢাকাটাইমস/০২আগস্ট/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :