ছুটি শেষে অফিস খুললেও উপস্থিতি কম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২০, ১০:০৮

ঈদের তিন দিনের ছুটি শেষে আজ সোমবার খুলেছে সচিবালয়, ব্যাংক-বীমা ও অফিস-আদালত। তবে প্রথম কর্মদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত বাংলাদেশ সচিবালয়সহ অধিকাংশ সরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি অন্যান্য কর্মদিবসের তুলনায় অনেকটা কম। অর্থাৎ সচিবালয়ে এখনো চলছে ঈদের আমেজ।

ছুটির পর প্রথম কর্মদিবসে বিভিন্ন সরকারি কার্যালয়ে কর্মচাঞ্চল্য অনেকটা কম দেখা গেছে। যারা কাজে ফিরেছেন তারা দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে পরস্পর ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেছেন।

তবে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে গ্রাহকদের ভিড় ছিল কিছুটা বেশি। ঈদের কারণে উপস্থিতি কম বলে জানান অনেকে। দু-একদিনের মধ্যেই সবাই অফিসে আসবেন বলে অনেকে জানিয়েছেন।

সরকারের নির্দেশনায় ঈদুল আজহার ছুটিকালীন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যতামূলক কর্মস্থলে থাকতে হয়েছে। অন্যদিকে গার্মেন্টস কর্মীদেরও ঢাকায় থাকার নির্দেশনা ছিল। ফলে তারাও এবার ঈদ করতে গ্রামের বাড়ি যেতে পারেননি।

এবার ঈদুল আজহার সরকারি ছুটি নির্ধারিত ছিল ৩১ জুলাই, ১, ২ আগস্ট (শুক্র, শনি ও রবিবার)। এই ছুটির সঙ্গে অনেক বেসরকারি চাকরিজীবী অতিরিক্ত ছুটি নিয়ে বাড়ি গেছেন। ফলে তারা কর্মস্থলে হয়তো পরে যোগ দেবেন। আপাতত সোমবার থেকেই রাজধানী ঢাকা আবার ফিরতে শুরু করেছে পুরনো রূপে।

নাম প্রকাশ না করার শর্তে একটি সরকারি ব্যাংকের কর্মকর্তা জানান, ঈদের পরে প্রথম কর্মদিবস হওয়ায় আজ অনেকে অফিসে আসেননি। এর মধ্যে কর্মকর্তা-কর্মচারী সবাই আছেন। যারা আসেননি তারা হয়তো দুই একদিনের মধ্যে যথারীতি অফিস করবেন।

করোনার কারণে অনেকে বাড়ি না গেলেও ঢাকায় থাকা পরিবারকে নিয়ে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকায় অনেকে অফিসে আসেননি। এ সমস্যা এক দুই দিনের বেশি থাকবে না।

সচিবালয়ে গিয়ে দেখা যায়, প্রশাসনের প্রাণকেন্দ্রটির প্রধান ফটকে গাড়ি ও লোকজনের উপস্থিতি অন্যান্য কর্মদিবসের তুলনায় অনেকটা কম। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ঈদের ছুটি শেষে প্রথম কার্যদিবস হওয়ায় আজ হয়তো উপস্থিতি কম। সচিবালয়ের কার্যক্রম স্বাভাবিক হতে আরও এক-দুইদিন সময় লাগবে।

ঢাকাটাইমস/৩আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :