উচ্চ ক্যালরিযুক্ত ৫ স্বাস্থ্যকর খাবার

প্রকাশ | ০৪ আগস্ট ২০২০, ১১:১৭

ঢাকা টাইমস ডেস্ক

ক্যালোরি শরীরের শক্তির একটি মৌলিক একক, যা আমাদের প্রায় প্রতিটি খাবারে পাওয়া যায়। এটি শরীরের বিপাকীয় হার বজায় রাখতে সাহায্য করে। বয়স, লিঙ্গ এবং ওজনের তারতম্যে ক্যালোরি গ্রহণের মাত্রা পরবর্তিত হয়। তবে অনেক বেশি ক্যালোরি গ্রহণের ফলে ওজন বাড়তে পারে। এছাড়া হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিস এবং ক্যান্সারের সম্ভাবনা বাড়াতে পারে।

তবে ক্যালোরির পরিমাণ বেশি থাকা সব খাবারই স্বাস্থ্যের জন্য খারাপ নয়। ক্যালোরির পরিমাণ বেশি থাকার পরও বেশ কয়েকটি খাদ্যসামগ্রী স্বাস্থ্যের পক্ষে ভালো এবং ওজন কমানোর সময় এই খাবারগুলো ডায়েটে যোগ করা যেতে পারে। এমন পাঁচটি খাবার উল্লেখ করা হলো-

চিনাবাদামের মাখন

সাধারণ মাখন ক্যালরি সমৃদ্ধ। তবে চিনাবাদামের মাখনেও প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। চিনাবাদাম মাখনের এক টেবিল চামচে ‌১০০ ক্যালরি থাকে যা সাধারণ মাখনে পাওয়া ক্যালোরির সংখ্যার সমান। চিনাবাদাম মাখনও প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাট এবং ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ।

চিয়া বীজ

চিয়া বীজ উচ্চ ফাইবার, ওমেগা-থ্রি, প্রোটিন এবং দস্তার পরিমাণের কারণে স্বাস্থ্যকর খাদ্য হিসাবে বিবেচিত হয়। ক্ষুদ্র কৃষ্ণবর্ণের বীজগুলি দুর্দান্ত অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্ট। চিয়া বীজের ক্যালোরিও বেশি। এক টেবিল চামচ চিয়া বীজে ৭০ ক্যালোরি থাকে।

কুইনোয়া বা কাওন চাল

প্রতিটি ওজন পর্যবেক্ষকের ডায়েট তালিকায় শীর্ষে রয়েছে কুইনোয়া বা কাওন। তবে, অনেকেই জানেন না যে কুইনোয়া হলো উচ্চ ক্যালোরিযুক্ত খাবার। এক কাপ (প্রায় ১৮৫ গ্রাম) রান্না করা কুইনোয়ায় ২২২ ক্যালোরি রয়েছে। রান্না করা এক কাপ বাদামি চালে (১৯৫ গ্রাম)  ২১৮ ক্যালোরি থাকে। প্রাচীন এই শস্য প্রোটিন, ফাইবার, আয়রন, তামা, থায়ামিন এবং ভিটামিন বি সিক্সে সমৃদ্ধ।

অলিভ ওয়েল

অলিভ তেল মনস্যাচুরেটেড ফ্যাটগুলির একটি দুর্দান্ত উত্স যা হৃদরোগের জন্য ভাল। এছাড়াও এটি ওমেগা-সিক্স, ওমেগা-থ্রি, ভিটামিন ই এবং ভিটামিন কে উপাদান সমৃদ্ধ যা মস্তিষ্কের কার্যকারিতা এবং স্বাস্থ্যকর ওজন পরিচালনার জন্য ভাল বলে বিবেচিত হয়। অলিভ অয়েলেও ক্যালোরি এবং ফ্যাট বেশি থাকে। এক টেবিল চামচ অলিভ অয়েলে ১২০ ক্যালরি এবং ১৪ গ্রাম ফ্যাট থাকে।

তিন বাদামের মিশ্রণ

বাদাম এবং বীজ স্বাস্থ্যকর স্ন্যাকিংয়ের বিকল্প হিসাবে বিবেচিত হয়, তবে বেশিরভাগ লোকেরা জানেন না যে এটির ক্যালোরিও বেশি। ১০০ গ্রাম ট্রেইল মিক্সে (আখরোট, কাঠ ও কাজু বাদাম) ৪৬২ ক্যালোরি থাকে।

ঢাকা টাইমস/০৪আগস্ট/একে