সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২০, ১১:৫৮

কার্যত যুদ্ধের চেহারা নিয়েছে সিরিয়া-লেবানন-ইসরায়েল সীমান্ত। সোমবার সিরিয়ার বেশ কিছু সেনা কাঠামো লক্ষ্য করে একের পর এক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হেলিকপ্টার থেকেও আক্রমণ চালানো হয়েছে বলে জানিয়েছে কয়েকটি সংবাদমাধ্যম। ইসরায়েল সরকারিভাবে হামলার কথা স্বীকার করেছে।

অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, ইসরায়েলের বিমান সিরিয়ার সীমান্তে ঢোকার পরেই অ্যান্টি এয়ারক্রাফট মিসাইল ব্যবহার করেছে সিরিয়ার সৈন্য। রাজধানী দামেস্কের কাছে সেনা ছাউনিতে আক্রমণের কথাও তারা জানিয়েছে। তবে সাধারণ মানুষের মৃত্যুর খবর মেলেনি। খবর ডয়চে ভেলের।

উত্তেজনা শুরু হয়েছিল জুলাই মাসেই। সিরিয়া অভিযোগ করেছিল তাদের উপর মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল। তবে, মিসাইল হামলার কথা স্বীকার করেনি ইসরায়েল। এরপর দিন কয়েক আগে লেবানন সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়ে ইসরায়েলের সৈন্য এবং হেজবুল যোদ্ধারা।

ইসরায়েলের অভিযোগ, গোলান সীমান্তে রোববার ফের উত্তেজনা তৈরির চেষ্টা করে সিরিয়া। দুই দেশের কাঁটাতারের কাছে বোমা রাখার চেষ্টা করছিল সিরিয়ার কয়েকজন ব্যক্তি। ইসরায়েল সেনা তাদের খতম করে। এই ঘটনার জন্য সিরিয়াকেই দাবি করে ইসরায়েল প্রশাসন। যদিও সিরিয়া এ বিষয়ে সরকারি ভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

ইসরায়েল সোমবার সকালেই হুমকি দিয়েছিল, এর জবাব দেওয়া হবে। ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, সিরিয়ার সেনা কাঠামো, গোয়েন্দা তথ্য সংগ্রহ সেন্টার এবং অ্যান্টি এয়ারক্রাফট মিসাইল লঞ্চার লক্ষ্য করে এয়ার স্ট্রাইক চালানো হয়েছে। বিমানহানা সফল হয়েছে বলেও ইসরায়েল দাবি করেছে। সিরিয়াও অতরিক্ত বিমান হামলার কথা স্বীকার করে নিয়েছে। সিরিয়ার বেশ কিছু স্বাধীন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন গোটা ঘটনা খতিয়ে দেখছে। সাধারণ মানুষ আক্রান্ত হয়েছেন কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, ইসরায়েলের এই বিমান হামলা সিরিয়া-লেবানন-ইসরায়েল সীমান্তে উত্তেজনা অনেকটাই বাড়িয়ে দিয়েছে। কার্যত যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। ইসরায়েল গোলান অঞ্চলে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে। সিরিয়াও সীমান্তে সেনার সংখ্যা বাড়িয়েছে।

বস্তুত, গোলান অঞ্চল নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক রয়েছে। শুধু সিরিয়া নয়, আন্তর্জাতিক মহলের একাংশও মনে করে ইসরায়েল জোর করে গোলান অঞ্চল নিজেদের দখলে রেখেছে। আন্তর্জাতিক চাপ থাকলেও ইসরায়েল গায়ের জোরে তা দখলে রেখেছে।

ঢাকা টাইমস/০৪আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :