কমছে যমুনার পানি, ফিরছে বানভাসীরা

প্রকাশ | ০৪ আগস্ট ২০২০, ১৯:০৩

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

জামালপুরে যমুনা নদীর পানি কমতে থাকায় বাড়ি ফিরতে শুরু করেছে বানভাসীরা। তবে চরাঞ্চল ও নিম্নাঞ্চল এখনো পানিবন্দি থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে বানভাসীদের। এসব বানভাসীর দুর্ভোগ কমাতে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে জেলা প্রশাসন। আর পানি বাড়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, মঙ্গলবার দুপুরে যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ৪০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

এবারের তিন দফা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় জেলার ইসলামপুর উপজেলা। এই উপজেলার পাথর্শী ইউনিয়নের শেখপাড়া গ্রামের মোজাম্মেল হোসেনের সঙ্গে কথা হলে তিনি বলেন, বন্যার পানিতে এতোদিন তলিয়ে ছিলো তার বাড়ি ঘর। এখন বন্যার পানি কমায় বাড়ি ফিরছেন তিনি। কিন্তু বন্যার কারণে তার বাড়ি ঘরের অনেক ক্ষতি হয়েছে। এখন বাড়ি ঘর ঠিক করার মতো সামথ্য নেই তাদের। তাই খুব দুশ্চিন্তাই রয়েছেন তিনি।  

একই উপজেলার চিনাডুলি ইউনিয়নের আকবর আলীর সঙ্গে কথা হলে তিনি বলেন, সবার বাড়ি থেকে পানি নামতে থাকলেও তার বাড়িটা একটু নিচু এলাকায় হওয়ায় তার বাড়িতে এখনো পানি ঢুকে রয়েছে। তাই এখনো পরিবার নিয়ে বাধেই আশ্রয় নিয়ে থাকতে হচ্ছে তাদের। এভাবে কতোদিন থাকতে হবে তা জানেন না তিনি। তাই তিনি ত্রান সহায়তার দাবি জানান।

ত্রাণের বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নায়েব আলী বলেন,  জেলার সব বন্যা কবলিতদের ত্রাণ সহায়তা দেয়া হয়েছে। এখন বন্যার পানি কমতে শুরু করেছে। যেসব বনাভাসীদের এখনো ত্রাণের প্রয়োজন রয়েছে তাদের সবাইকে ত্রাণ সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ বলেন,  যমুনার নদীর পানি আর বাড়ার সম্ভাবনা নেই।  তবে বন্যার পানি কমতে কিছুটা সময় লাগবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/৪আগস্ট/কেএম)