আইপিএলে পাঁচদিন অন্তর করোনা পরীক্ষা

প্রকাশ | ০৫ আগস্ট ২০২০, ১১:১০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

কোভিড মহামারীর মধ্যেই শুরু হওয়ার পথে আইপিএল। আর সেই প্রতিযোগিতাকে নিরাপদ রাখতে একাধিক কড়া নিয়ম জারি করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইপিএল চলার সময় অংশগ্রহণকারী ক্রিকেটার, কোচ ও তাঁদের সহকারীদের প্রত্যেককে পাঁচদিন অন্তর করোনার পরীক্ষা হবে। এছাড়াও জৈব-সুরক্ষার নিয়ম যাঁরা লঙ্ঘন করবেন, তাঁদের সাত দিনের নিভৃতবাসে পাঠানো হবে।

জানা গিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে অনুশীলনে নামার আগে প্রত্যেককে কমপক্ষে পাঁচবার পরীক্ষা করা হবে। সংক্রমণ নেই তা নিশ্চিত হওয়ার পরেই অনুশীলনের অনুমতি মিলবে। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সব ভারতীয় ক্রিকেটার ও কোচ বা তাঁর সহকারীদের দুটি কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষা করানো হবে চব্বিশ ঘণ্টার ব্যবধানে। তার এক সপ্তাহ পরেই শুরু হবে নিভৃতবাস পর্ব। যদি কোনও ব্যক্তি সংক্রমিত হন, তাহলে তাঁকেও নিভৃতবাসে থাকতে হবে। সুস্থ হওয়ার পরে তাঁকে আবার ২৪ ঘণ্টার মধ্যে দুবার পরীক্ষা করানো হবে। নেগেটিভ হলে আমিরাতে যাওয়ার অনুমতি পাবেন।

তিনি আরো বলেন, ‍‍‘আমিরাতে ফের এক সপ্তাহ নিভৃতবাস করতে হবে ক্রিকেটার, কোচ, কর্তা ও সহকারীদের। এই সময়ের মধ্যে তিনবার পরীক্ষা হবে তাঁদের। যদি তিনবারেই দেখা যায় তাঁরা সংক্রমণ-মুক্ত, তাহলে জৈব-সুরক্ষা পদ্ধতি মেনে মাঠে প্রবেশ ও অনুশীলনের অনুমতি দেওয়া হবে।’ বিদেশিদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

(ঢাকাটাইমস/৫ আগস্ট/এসইউএল)