টিকটক জাতীয় অ্যাপ বন্ধ করা উচিত

আতিক খান
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২০, ১২:২৬

ক্ষমতা, খ্যাতি আর অর্থ এই তিনটি একসাথে কিংবা আলাদাভাবে যারা সামলাতে পারে, তারাই প্রকৃত মানুষ। এসব অর্জন করেও যারা নিরহংকার, নম্র আর বিনয়ী থাকে তাদের ওপর আপনি ভরসা করতে পারেন।

সমস্যা হয়, এগুলো রাতারাতি চলে এলে বেশিরভাগ মানুষ সামলাতে পারে না। কারো গর্বে মাটিতে পা পড়ে না, কারো কলার উঁচু হয়ে যায়, অনেকেই আশপাশের মানুষদের সাথে দুর্ব্যবহার শুরু করেন এবং এদের প্রত্যাশাও তখন হয়ে যায় আকাশচুম্বী। এরা অন্যদের কাছ থেকে তখন তেল আর তোয়াজ আশা করেন। না পেলে মেজাজ খারাপ হয়ে যায়। আর চাটুকার, তেলবাজরা কিছু সুবিধা পাওয়ার জন্য এদের আশপাশে ভিড় জমায়।

অল্প বয়সে হলে তো কথাই নেই। সোশ্যাল মিডিয়ার বদৌলতে এরকম চরিত্র এখন বিশ্বব্যাপী ভুরি ভুরি। এদের বেশিরভাগই অর্থ, খ্যাতি কিংবা ক্ষমতা সামলাতে না পেরে পথভ্রষ্ট হয়ে যায়।

আমাদের টিকটক অপু বা অপু ভাইও সেরকম একটা চরিত্র। টিকটক ভারত পুরো বন্ধ করে দিয়েছে, আমেরিকা বন্ধ করার জন্য দুই সপ্তাহের নোটিশ দিয়েছে। আমাদেরও উচিত টিকটক জাতীয় অ্যাপ বন্ধ করে দেয়া। এরমধ্যে শিক্ষামূলক বা নিছক বিনোদনমূলক উপকরণ খুব সামান্যই। বেশিরভাগই ট্রল, অশ্লীলতা আর স্থূল মাত্রার বিনোদন।

পাটক্ষেত মাথায় নিয়ে চলাফেরা করা অপুর নাকি হাজার হাজার ফলোয়ার। কারা এই চিড়িয়ার ফলোয়ার? ঠিক কী দেখে ফলোয়ার হয়েছে? মাথার পাটক্ষেত নাকি বাণী চিরন্তনী আওড়ানোর পর দাঁত বের করে যে হাসি দেয় সেটার? যদিও আমি কমেন্ট বক্সে পাবলিকের গালাগালি ছাড়া কমেন্ট বেশি দেখি নাই৷ এদেরকে উপরে তোলায় মিডিয়ারও ভালো অবদান আছে। মিডিয়া এদেরকে পরিচয় করিয়ে দেয় স্টার, হার্টথ্রব আর তারকা হিসেবে। (মুখ খারাপ করলাম না।)

উত্তরার রাস্তা বন্ধ করে এই টিকটিক নায়কের শুটিং চলছিল। অনুরোধ করার পরেও এরা সরেনি৷ যাত্রীরা প্রতিবাদ করায় অপু আর তার সাঙ্গপাঙ্গরা যাত্রীর ওপর হামলা করে মাথা ফাটিয়ে দিয়েছে। কি দুঃসাহস এদের। সামান্য টিকটিক তৈরি করে এত তেজ। সরকারি রাস্তাও নিজের বাপের বলে মনে করে!

এদের বাবামায়েদেরও এসব চিড়িয়া তৈরিতে অবদান আছে। কিছু শাস্তি উনাদেরও প্রাপ্য। অপু ভাই এখন চৌদ্দশিকের মধ্যে। টিকটকের ভূত মাথা হতে না নামা পর্যন্ত এসব ‘অপু ভাইদের’ রিমান্ডে নিয়ে ভালমতো ধোলাই দেয়া দরকার।

লেখক: মেরিন অফিসার ও লেখক

(ঢাকাটাইমস/০৫আগস্ট/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :