ক্যামেরা-ফিল্ম বানানো ছেড়ে টিভি তৈরি করছে কোডাক

প্রকাশ | ০৫ আগস্ট ২০২০, ১২:৪৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস


এক সময়ের ক্যামেরা এবং ফিল্ম নির্মাণ করে সারা পৃথিবীতে সুনাম কুড়িয়েছিল কোডাক। এবার সেই কোডাক স্মার্ট টিভি তৈরি শুরু করেছে। সম্প্রতি ভারতে কোডাক তাদের নতুন অ্যানড্রয়েড টিভি বিক্রির ঘোষণা দিয়েছে। ভারতের বাজারে  এক্সপ্রো ও সিএ সিরিজের বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড স্মার্টটিভির ঘোষণা করলো। 

সম্প্রতি গুগল তাদের অ্যান্ড্রয়েড টিভি পার্টনারশিপের জন্য ভারতে প্রায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং কোডাক সেই সূত্রেই ভারতের বাজারে এতগুলো স্মার্ট টিভি লঞ্চ করছে। এই টিভিগুলো কোম্পানি সম্পূর্ণভাবে ভারতে তৈরি করেছে। এই স্মার্টটিভিগুলি বর্তমানে করোনা পরিস্থিতিতে গ্রাহকদের বিনোদন ও তার সাথে সাথে ওয়ার্ক ফর্ম হোম এর জন্য উপযোগী।

কোডাকের নতুন স্মার্টটিভিগুলোতে প্রায় বেজেলহীন ডিসপ্লে দেখা যাবে এবং এতে ২৪ ওয়াটের স্পিকার থাকবে। এক্সপ্রো সিরিজের স্মার্টটিভিগুলোতে আরএম কর্টেক্স এ৫৩ কোয়াড কোর প্রসেসর ও অ্যান্ড্রয়েড ৯.০ এর ইন্টারফেরেন্স দেখা যাবে।

টিভিগুলোতে বিভিন্ন কানেক্টিভিটি অপশন আছে যেমন ব্লুটুথ ৪.০, এইচডিএমআই এআরসি/সিইসি, ইউএসবি ২.০ ইত্যাদি। 
এছাড়াও এই স্মার্টটিভিতে গুগল অ্যাসিস্ট্যান্ট আছে। ওয়ার্ক ফর্ম হোম এর জন্য ক্রোমকাস্ট ভিডিও মিটিং, গুগল ক্লাসরুম সাপোর্ট আছে। টিভিতে স্পটিফাই, প্যান্ডোরা এর মত প্রায় ৫০০ টির কাছাকাছি অ্যাপ আছে বিনোদনের জন্য। টিভি রিমোটে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও, ইউটিউব ও গুগল প্লে স্টোরের জন্য আলাদা সুইচ আছে যা গ্রাহকদের এক অনন্য অভিজ্ঞতা দেবে।

ভারতে ২৫-৩০ হাজার রুপিতে টিভিগুলো পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/৫আগস্ট/এজেড)