টেস্টে ‘নো’ বল ডাকবে টিভি আম্পায়ার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২০, ১৭:১৭

এখন থেকে আর ফ্রন্টফুটের নো বল মাঠের আম্পায়াররা দেখবেন না, আইসিসি সিদ্ধান্তটা নিয়েছিল আগেই। আজ থেকে শুরু ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তান-ইংল্যান্ড টেস্ট দিয়েই শুরু হচ্ছে নো বলের ‘নতুন যুগ’। এখন থেকে মাঠে আর ওভারস্টেপিংয়ের জন্য আম্পায়ার নো বলের ডাক দেবেন না।

টেস্ট ক্রিকেটে আম্পায়ারদের উপর কম ধকল যায় না। দীর্ঘ ব্যপ্তির একেকটি ম্যাচ সামলানো মুখের কথা নয়। সাবধান থাকলেও যেকোনো সময় চোখ এড়িয়ে যেতে পারে ফ্রন্ট ফুট নো বল। অতীতে নো বল এড়ানোর কারণে বিতর্কের মুখেও পড়েছেন অনেক আম্পায়ার।

সেই বিতর্কের অবসান ঘটাতে আজ (০৫ আগস্ট) থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ড-পাকিস্তান সীমিত ওভারের সিরিজে প্রথমবারের মত নো বল প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে টেস্টের মত দীর্ঘ পরিসরের ক্রিকেটে এই প্রযুক্তি এবারই প্রথম।

অতিরিক্ত খরচের কথা মাথায় রেখে মাঝখানে আইসিসি এই প্রযুক্তি ব্যবহারে অনাগ্রহী হয়ে পড়লেও নতুন করে আবারো জনপ্রিয় হয়ে উঠছে নো বল প্রযুক্তি। মূলত নো বল প্রযুক্তি একদিন ব্যবহারের জন্যই মোটা অঙ্কের টাকা গুণতে হত। টেস্ট ক্রিকেটে হরহামেশা নো বল আম্পায়ারের চোখ এড়িয়ে যায় না বলে এতদিন এই প্রযুক্তি ব্যবহার করেনি আইসিসি। তবে স্পর্শকাতর বিতর্ক এড়াতে প্রযুক্তির ব্যবহারেই নো বল সমস্যার সমাধান দেখছিলেন অনেকে।

প্রযুক্তির ব্যবহার হলেও ব্যস্ততা বাড়বে টিভি আম্পায়ারের। প্রতিটি বলেই তাকে নজর রাখতে হবে- বোলারের পা নির্দিষ্ট সীমা অতিক্রম করে ফেলল কি না। টেলিভিশন আম্পায়ার কোনো প্রয়োজনে দ্বারস্থ না হলে টিভি আম্পায়ারদের তেমন কোনো কাজ নেই।

(ঢাকাটাইমস/০৫ আগস্ট/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :