‘শেখ কামাল স্বল্প সময়ে ধুমকেতুর মতো আবির্ভাব হয়েছিলেন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২০, ১৮:২৫

১৯৭৫ সালের ১৫ই অগাস্ট ঘাতকের নির্মম বুলেটের আঘাতে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ ছেলে শেখ কামালকে স্মরণ করতে গিয়ে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান বলেছেন, ‘শেখ কামাল বাঙালি জাতির জন্য স্বল্প সময়ে এক ধুমকেতুর মতো আবির্ভাব হয়েছিলেন।’

বুধবার শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকীতে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন হাইকমিশনার মো. সুফিউর রহমান।

বঙ্গবন্ধুপুত্র কামালকে স্মরণ করতে গিয়ে হাইকমিশনার বলেন, ‘শেখ কামাল বাঙালি জাতির জন্য স্বল্প সময়ে এক ধুমকেতুর মতো আবির্ভাব হয়েছিলেন। তরুণদের মন ও মননের উৎকর্ষ সাধনের জন্য তিনি নানাবিধ সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ড গ্রহণ করেছিলেন। তার আকর্ষণীয় ব্যক্তিত্বের কারণে তিনি সকলের কাছে প্রিয়পাত্র হয়েছিলেন এবং পারিপার্শ্বিক সবাইকে আলোকিত করেছিলেন।’

অনুষ্ঠানের শুরুতে শহীদ মুক্তিযোদ্ধা শেখ কামালের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় স্থানীয় বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ শেখ কামালের জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

বক্তরা কামালের দুরদর্শীতা, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে অতুলনীয় অবদান, সাংগঠনিক নেত্বত্ব এবং তার রাজনৈতিক পরিচয়কে পিছনে ফেলে স্বমহিমায় উদ্ভাসিত হওয়ার নানা বিষয় তুলে ধরেন।

বক্তরা বলেন, শেখ কামাল ছিলেন যুব সমাজের জন্য আর্দশ। তার চিন্তা ও মননে ছিল বাংলাদেশের যুব সমাজকে মুক্ত মনের করে গড়ে তোলা; ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে এগিয়ে নেওয়া।

আলোচনা সভার পূর্বে শহীদ শেখ কামালের জীবন ও কর্মের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

স্থানীয় কর্তৃপক্ষের বিধিনিষেধ অনুসরণ করে উপস্থিত অতিথিবৃন্দ মাস্ক পরিধান এবং সামাজিক দূরুত্ব বজায় রেখে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :