গৃহহীন তিন লক্ষাধিক, বৈরুতে জরুরি অবস্থা

প্রকাশ | ০৫ আগস্ট ২০২০, ২০:১০ | আপডেট: ০৬ আগস্ট ২০২০, ০৭:১২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত তিন লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। বিস্ফোরণের পর শহরটিতে দুই সপ্তাহের জন্য রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রেসিডেন্ট মিশেল আউন এই জরুরি জারি ঘোষণা করেন এবং ১০ হাজার কোটি লেবাননি পাউন্ড সাহায্য হিসেবে বরাদ্দ দিয়েছেন। খবর আল জাজিরার।

মঙ্গলবার সন্ধ্যায় বৈরুত বন্দরে একটি বিস্ফোরক দ্রব্যের গুদামের ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এরইমধ্যে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। আহত হয়েছে প্রায় চার হাজার মানুষ। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। লেবাননের শীর্ষ প্রতিরক্ষা পরিষদ বৈরুতকে দুর্যোগ কবলিত শহর বলে ঘোষণা করেছে।

বৈরুতের গভর্নর মারওয়ান আববোউদ বলেছেন, তিন লক্ষাধিক মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তাদেরকে খাবার, পানি ও আশ্রয় দেয়ার কাজ করছে কর্তৃপক্ষ।

বিস্ফোরণের পর লেবাননের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদ প্রেসিডেন্ট মিশেল আউনের নেতৃত্বে জরুরি বৈঠকে বসে। বৈঠক শেষে এক বিবৃতির মাধ্যমে প্রেসিডেন্ট রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেন।

লেবাননের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদ একটি কমিটি তদন্ত গঠন করেছে। এ কমিটি আগামী পাঁচ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করবে। তদন্তে যারা দোষী সাব্যস্ত হবেন তাদেরকে সর্বোচ্চ শাস্তি দেয়ার সুপারিশ করা হয়েছে।

ঢাকা টাইমস/০৫আগস্ট/একে