লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে জিপিকেএসসির প্রতিবাদ সমাবেশ

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২০, ০০:২৬

ভারতীয় সংবিধান থেকে ৩৭০ এবং ৩৫-এ ধারা রহিত করার বর্ষপূর্তিতে দিনটিকে ‘কাল দিবস’ আখ্যা দিয়ে লন্ডনে প্রতিবাদ সমাবেশ করেছে গ্লোবাল পাকিস্থান অ্যান্ড কাশ্মির সুপ্রিম কাউন্সিল (জিপিকেএসসি) নামে একটি সংগঠন।

বুধবার লন্ডন সময় দুপুর ১টা থেকে বিকাল তিনটা পর্যন্ত সেন্ট্রাল লন্ডনের এল্ডউইচে ভারতীয় হাইকমিশনের সামনে দুই শতাধিক প্রতিবাদকারী কাশ্মিরি ও পাকিস্তানি পতাকা হাতে প্রতিবাদ সমাবেশে অংশ নেন। প্রতিবাদকারীদের সাথে একাত্মতা প্রকাশ করে তাদের সাথে অংশ নেয় ব্রিটেনে বসবাসরত বাংলাদেশের কয়েকটি ধর্মীয় রাজনৈতিক সংগঠনের ১০/১২ জন সদস্য। প্রতিবাদকারীরা জম্মু-কাশ্মির থেকে ভারতীয় সেনা প্রত্যাহার এবং তাদের ভাষায় কাশ্মিরে গণহত্যা বন্ধের দাবি জানায়।

বক্তারা কাশ্মিরের স্বাধীনতা এবং গণহত্যা বন্ধের দাবি জানিয়ে বক্তব্য দেন।

আয়োজক সংগঠন গ্লোবাল পাকিস্তান অ্যান্ড কাশ্মির সুপ্রিম কাউন্সিলের চেয়ারম্যান রাজা সিকন্দর খানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন- কাশ্মির জামাত যুক্তরাজ্য শাখার নেতা ঈমাম রামজি, পেট্রয়টিক ফ্রন্টের চেয়ারম্যান চৌধুরী তারিক মাহমুদ, রেহেনা রাজা, ব্রিটিশ পাকিস্তানি নাগরিক স্লাও কাউন্সিলের সাবেক মেয়র ইশরাত শাহা, সোরাইয়া বয়াদ, কাশ্মির কমিটি মেম্বার নওরিন ফারুক ইব্রাহিম, সাবেক এমইপি সাজ্জাদ করিম, তেহরিকি কাশ্মির ইউকের প্রেসিডেন্ট রাজা ফাহিম কাজানি, জিপিকেএসসির সেক্রেটারি জেনারেল জাহিদ খান, রাজা সুলতান প্রেসিডেন্ট লন্ডন ব্রান্স জিপিকেএসসি।

এসময় বক্তারা বলেন, ১৯৮৯ সাল থেকে শুরু করে এ পর্যন্ত লক্ষাধিক নিরীহ কাশ্মিরিদের হত্যা করেছে ভারতীয় সেনা বাহিনী, প্রতিদিনই কাশ্মিরে সাধারণ মানুষকে হত্যা করছে ভারতীয় আর্মি। এ পর্যন্ত বিশ হাজারেরও বেশি কাশ্মিরি নারী ভারতীয় সেনা বাহিনীর হাতে ধর্ষিত হয়েছে।

বক্তারা কাশ্মির থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের দাবি জানান, সেই সাথে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা কাশ্মিরিদের স্বাধীনতার দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

বক্তারা বলেন, সংবিধান থেকে ৩৭০ ও ৩৫-ধারা রহিত করে ভারত সরকার কাশ্মিরিদের মৌলিক অধিকার কেড়ে নিয়েছে। আর এ কারণেই আমরা দিনটিকে কাল দিবস ঘোষণা করেছি।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :