অসুস্থ হলে ডাক্তার ডাকবে ঘড়ি

প্রকাশ | ০৬ আগস্ট ২০২০, ১১:৪৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

নতুন স্মার্টওয়াচ এনেছে স্যামসাং। এটি গ্যালাক্সি ওয়াচ থ্রি। দক্ষিণ কোরিয়ায় এক ইভেন্টে এই বিশেষ স্মার্ট ওয়াচ লঞ্চ করা হয়েছে। ৪১ মিলিমিটার এবং ৪৫ মিলিমিটার আকারে ওয়াচটি পাওয়া যাবে।

প্রথমে আসা যাক বড় মডেলটিতে অর্থাৎ ৪৫ মিলিমিটারের মডেলে। এই মডেলে আপনারা ১.৪ ইঞ্চির রাউন্ড টাচস্ক্রিন ডিসপ্লে পেয়ে যাবেন। যার সঙ্গে থাকছে ৩৪০ মিলি অ্যাম্পিয়ার এর ব্যাটারি। এছাড়া এই ঘড়ি তে থাকছে অ্যামোলেড ডিসপ্লে এবং কর্নিং গরিলা গ্লাস প্রটেকশন।

অন্যদিকে, ছোট মডেল অর্থাৎ ৪১ মিলিমিটারের মডেলে থাকতে চলেছে ১.২ ইঞ্চির ডিসপ্লে এবং ২৪৭ মিলি অ্যাম্পিয়ার এর ব্যাটারি। এই মডেলেও আপনারা পাবেন অ্যামোলেড ডিসপ্লে এবং কর্নিং গোরিলা গ্লাস প্রটেকশন।

এই নতুন স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৩ চলবে নতুন টাইজেন ওএস ৫.৫ এর ওপরে এবং এতে আপনারা পাবেন সর্বাধিক ১ জিবি র‌্যাম ও সর্বাধিক ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। এছাড়া এই স্মার্টওয়াচে দেওয়া হয়েছে এক্সিনোস ৯১১০ ডুয়াল কোর ১.১৫ গিগাহার্জ চিপসেট। এই নতুন স্মার্টওয়াচ আসছে দুটি ভ্যারিয়েন্টে–প্রথমটি ব্লুটুথ এবং ওয়াই ফাই কানেকশন এবং দ্বিতীয়টি এলটিই কানেকশন। ওয়াই ফাই মডেলে আপনারা পাবেন ওয়াইফাই, ব্লুটুথ ৫.০ সাপোর্ট। অন্যদিকে, এলটিই মডেলের সঙ্গে আসছে ই-সিম eSIM সাপোর্ট এবং ফোরজি কানেক্টিভিটি অপশন। সঙ্গে আছে জিপিএস অনবোর্ড ফিচার। এছাড়াও আপনারা স্পিকার এবং মাইকের মাধ্যমে সরাসরি আপনার স্মার্টওয়াচ এর মাধ্যমে কল করতে পারবেন।

গ্যালাক্সি ওয়াচ ৩ এর সার্কুলার ডায়ালে আপনারা পাবেন রোটেটিং বেজেল এবং সাইডে পাবেন দুটি বাটন। এছাড়া বাটনের সাথে থাকছে একটি মাইক্রোফোন। গ্যালাক্সি ওয়াচ থ্রি অ্যাটমোস্ফিয়ারিক প্রেসার সেন্সর, জিপিএস অ্যান্টেনা, এসপিও২ সেন্সর, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, জাইরো সেন্সর, ব্যারোমিটার, টাচস্ক্রিন এবং স্পিকারের সাথে এসেছে। এছাড়া স্মার্টওয়াচগুলো আপনার ব্লাড প্রেসার এবং হার্ট রেট মাপতে পারে ও আপনার স্লিপ মনিটরিং করতে পারে। এছাড়াও আপনারা পাচ্ছেন স্যামসাং এর বিক্সবি ভয়েস অ্যাসিস্ট্যান্ট।

এসপিও২ সেনসর থাকার কারণে আপনি এই স্মার্টওয়াচের মাধ্যমে জেনে নিতে পারবেন, যে আপনার রক্তে বর্তমানে অক্সিজেন লেভেল কতটা আছে। করোনা ভাইরাস আক্রান্ত হলে শরীরে অক্সিজেন লেভেল অনেকটা নেমে যায়। তাই এই সেন্সর থেকে আপনি কিছুটা আন্দাজ করতে পারবেন যে আপনার শরীরে করোনা সংক্রমণ হয়েছে নাকি না।

আরো অনেক গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে এই গ্যালাক্সি ওয়াচ ৩ এ। এতে আপনারা পাবেন ইসিজি মনিটরিং, ৫ এটিএম আইপি ৬৮ ওয়াটার রেসিস্টেন্ট ফিচার। এছাড়া এই ঘড়ির একটি বিশেষ ফিচার হলো, ট্রিপ বা ফল ডিটেকশন ফিচার। এই ফিচারের সাহায্যে আপনি অজ্ঞান হওয়ার সঙ্গে সঙ্গে সেট করা ইমার্জেন্সি নম্বরে একটি মেসেজ পাঠিয়ে দেওয়া হবে। এই মেসেজ পাঠানো হবে যদি আপনি এক মিনিটের মধ্যে একেবারও রেসপন্স না করেন তখন, অথবা আপনার শরীর খারাপ হয়েছে তখন। এই ফিচার ১ মিনিটের জন্য আপনার ঘড়িতে বাজবে এবং তার মধ্যে যদি আপনি কোনো রেসপন্স না করেন তখন ওই মেসেজ পাঠানো হবে।

এই নতুন ওয়াচ থ্রির ৪১ মিলিমিটার মডেলের দাম ৩৯৯.৯৯ মার্কিন ডলার। ৪৫ মিলিমিটার মডেলের দাম ৪২৯ মার্কিন ডলার।

এই স্মার্টওয়াচ দুটি স্টেইনলেস স্টিল এবং টাইটানিয়াম ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। ৪১মিমি ভ্যারিয়েন্ট পাওয়া যাবে সিলভার ও ব্রোঞ্জ কালারে। আবার ৪৫মিমি ভ্যারিয়েন্ট পাওয়া যাবে সিলভার ও ব্ল্যাক কালারে।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এজেড)