‘বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত, হালকা নয়’

প্রকাশ | ০৬ আগস্ট ২০২০, ১৮:৫৪ | আপডেট: ০৬ আগস্ট ২০২০, ১৯:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বাংলাদেশ ও ভারতের সম্পর্কের বর্ণনা দিতে গিয়ে ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাস বলেছেন, ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত।’ তবে দুই দেশের সম্পর্ক অবনতি করার জন্য কেউ কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিকর প্রচারণা চালায় বলে মনে করছেন হাইকমিশনার।

আজ বৃহস্পতিবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে বিদায়ী সাক্ষাতে গিয়ে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি এসব কথা বলেন।

হাইকমিশনার বলেন, ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক এত হালকা নয়। গত কয়েক বছরে দুই দেশের মধ্যে অনেক কাজ হয়েছে। ছিটমহল সমস্যা, সমুদ্র সীমানা বিরোধ সমাধান হয়েছে। দুই দেশ উন্নয়ন অংশীদার হিসেবে কাজ করে যাচ্ছে।’

বৈঠকে বাংলাদেশের সঙ্গে ভারতের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন মন্ত্রী ও হাইকমিশনার। আগামী দিনগুলোতে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন উভয় পক্ষ।

ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি মুক্তিযুদ্ধের ওপর লিখিত বইয়ের হিন্দিতে অনুবাদ করার জন্য অনুরোধ করেন। এছাড়া ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আনন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক বলেও জানান হাইকমিশনার।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মুক্তিযুদ্ধে ভারতীয় সরকার এবং জনগণের সহায়তার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় মিত্র বাহিনীর শহীদ সদস্যদের অবদান স্মরণে বাংলাদেশ স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে বলেও মন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে জানান।

মন্ত্রী রীভা গাঙ্গুলীর ভারতের বিদেশ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পাওয়ায় জন্য অভিনন্দন এবং শুভকামনা জানান। তার বিদেশ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্বকালে দুই দেশের সুসম্পর্ক ভিন্ন মাত্রা পাবে বলেও প্রত্যাশা করেন তিনি।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/এনআই/জেবি)