ব্রিজ ভেঙে খালে, দুর্ভোগে কয়েক হাজার মানুষ

এস কে রঞ্জন, কলাপাড়া ( পটুয়াখালী)
| আপডেট : ০৬ আগস্ট ২০২০, ১৯:৩৭ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২০, ১৯:১১

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা বাজার সংলগ্ন আয়রন ব্রিজ ভেঙে খালে পড়ে গেছে। এতে নীলগঞ্জ ইউনিয়নের চারটি গ্রামের কয়েক হাজার মানুষ দুর্ভোগে পড়েছে। বুধবার রাত ১০টার দিকে হঠাৎ ব্রিজটি ভেঙে পড়ে। এসময় শহিদ হাওলাদার ও ওহাব হাওলাদার নামে দুইজন পথচারী আহত হন। নির্মাণে ত্রুটি ও ট্রলি দিয়ে পল্লী বিদ্যুতের খুঁটি পারাপার করায় ব্রিজের ভীতগুলো নড়বড়ে হয়ে ব্রিজটি ভেঙ্গে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে জানা গেছে, এ ইউনিয়নের কুমিরমারা, মজিদপুর, ফরিদগঞ্জ ও এলেমপুর গ্রাম থেকে কলাপাড়া উপজেলায় ও স্থানীয় পাখিমারা বাজারে যাতায়তের অন্যতম মাধ্যম এ আয়রন ব্রিজটি। গ্রামগুলোতে প্রায় চার হাজার লোক বসবাস করে। প্রতিদিন প্রায় এক থেকে দেড় হাজার লোক এ ব্রিজটি দিয়ে যাতায়ত করে থাকে। এলাকার লোকজনের সুবিধার জন্য গত পাঁচ-ছয় বছর আগে ব্রিজটি নির্মাণ করা হয়। কিন্তু নির্মাণ ত্রুটি ও যানবাহনের অত্যাধিক চাপে অল্প দিনেই ব্রিজটির অবস্থা নাজুক হয়ে পরে। এর মধ্যে কয়েকদিন ধরে বিদ্যুতের খুঁটি ও ইঞ্জিন চালিত টমটম গাড়ি অবাধে চলাচল করায় ব্রিজটির ভিত্তি দুর্বল হয়ে পড়ে। এর ফলে, বুধবার রাতে দুই পথচারী সবজি নিয়ে পার হওয়ার সময় ব্রিজটি ভেঙে পানিতে পড়ে যায় তারা। পরে পথচারী শহিদ হাওলাদার ও ওহাব হাওলাদার সাঁতরে উপরে আসে।

স্থানীয় বাসিন্দা ও আলোকিত নীলগঞ্জ সংগঠনের মহাপরিচালক নাঈমুর রহমান অভিযোগ করে বলেন, অযত্ন ও অবহেলা ব্রিজটি ভাঙার কারণ হতে পারে। ব্রিজটি উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত প্রতিনিয়ত মোটরসাইকেল, অটো গাড়ি, মাল বোঝাই টমটম চলাচল করে আসছে। ইদানীং ট্রলি দিয়ে পল্লী বিদ্যুতের খুঁটি পারাপার করায় ভীতগুলো নড়বড়ে হয়ে ব্রিজটি ভেঙে গেছে।

এদিকে ব্রিজটি ভাঙার কথা শোনার পর কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রাকিবুল আহসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভিন সীমা, উপজেলা নির্বাহী প্রকৌশলী মোহর আলী ও নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান নাসির মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করেন।

চেয়ারম্যান নাসির মাহমুদ বলেন, ‘চাকামইয়া ইউনিয়নের একটি পুরাতন ব্রিজের মালামাল দিয়ে এ ব্রিজটি নির্মাণ করায় শুরু হতেই এর ভিত্তিগুলো দুর্বল ছিল। তার মধ্যে ভাড়ী যানবাহন ও অতিরিক্ত চাপ পরায় হঠাৎ ব্রিজটি ভেঙ্গে গেছে। বিষয়টি আমি যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েছি।’

কলাপাড়া উপজেলা নির্বাহী প্রকৌশলী মোহর আলী জানান, ব্রিজটির গুরুত্ব বিবেচনা ও মানুষের দুর্ভোগ লাগবে অতি দ্রুত বিকল্প ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/৬আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :