আন্তর্জাতিক ক্রিকেটে ১৫তম বছরে পদার্পণ করলেন সাকিব

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০২০, ১৩:৪৭ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২০, ১২:১০

অভিষেকেই মাঠ কাপানো ক্রিকেটারের আগমন বাংলাদেশ ক্রিকেটে কম হয়নি; বরং হরহামেশাই দেখা যায় অভিষেক ম্যাচে চমক জাগানিয়া পারফরম্যান্স। তবে সাকিব আল হাসানের আগমন ছিল একেবারেই সাদামাটা, দিনটা ছিল ২০০৬ সালের ৬ আগস্ট। ক্রিকেটে ১৪ বছরের যাত্রায় সাকিবের ক্ষুরধার ব্যাটিং, স্পিন ঘূর্ণির তেজ কমেনি; বরং যোজন যোজন বেড়েছে। গতকাল (বৃহস্পতিবার) বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারের ১৫ বছরে পদার্পণ করলেন বিশ্বসেরা এই তারকা।

খেলোয়াড় হওয়ার ইচ্ছেতেই বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) ভর্তি হন মাগুরার ছেলে সাকিব। যদিও বাবা মাশরুর রেজা চেয়েছিলেন তার ছেলে তার মতোই ফুটবলার হয়ে গড়ে উঠুক। কিন্তু বিকেএসপিতে ভর্তি হয়ে বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার সঙ্গে পরিচয় হলে, মাশরাফির পরামর্শে ফুটবলের পরিবর্তে হয়ে যান ক্রিকেটার।

২০০৬ সালের ৬ আগস্ট। স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে হারারে স্পোর্টস ক্লাব মাঠে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল বাংলাদেশের এক সম্ভাবনাময় তরুণ ক্রিকেটার সাকিব আল হাসানের। তার দারুণ অলরাউন্ড পারফরম্যান্সে সেদিন জিতেছিল বাংলাদেশ।

বৃহস্পতিবার (০৬ আগস্ট) আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ বছর পূর্ণ করলেন সাকিব। বর্ণময় ক্যারিয়ারে অনেক রেকর্ড, অনেক কীর্তি গড়েছেন তিনি।

সাকিব বারবার ছড়িয়ে গিয়েছেন নিজেকে, দেশকে এনে দিয়েছেন অজস্র সাফল্য। ২০০৯ সালে প্রথমবার বসেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডারের আসনে। এরপর হয়েছেন প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটের সেরা অলরাউন্ডার।

বর্ণিল ক্যারিয়ারে সেরা ছন্দ যখন খুঁজে পেলেন, তখনই আইসিসির নিষেধাজ্ঞার খড়্গ নামে সাকিবের ওপর। ম্যাচ গড়াপেটার প্রস্তাব পেয়েও আইসিসিকে না জানিয়ে এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। তবে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে ২৯ অক্টোবর। ফলে নভেম্বরে টাইগারদের পোস্টারবয়ের শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামতে বাধা থাকছে না। কিন্তু সেক্ষেত্রে লড়াইটা সাকিবের নিজের সাথেই, থাকতে হবে ম্যাচে খেলার মত ফিট।

কিছুদিনের মধ্যে ইংল্যান্ডে ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন শুরুর কথা সাকিবের। মাঠে ফিরতে একটি কাউন্টি ক্লাবের সাথে যোগাযোগও করেছে। তাকে সাহায্য করবেন পাকিস্তানের সাবেক অফ স্পিনার সাকলাইন মুশতাক।

সাকিবের শ্রীলঙ্কা সফরে বিবেচনায় থাকা প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘খেলার মত ফিট থাকলে লঙ্কা সফর দিয়ে ফেরার সুযোগ আছে সাকিবের।’

(ঢাকাটাইমস/০৭ আগস্ট/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :