আর কয়েকটা মাস আবেগটা নিয়ন্ত্রণ করুন

রাজদীপ বিশ্বাস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২০, ১৮:৩৫

কিছু বিনীত অনুরোধ অনেকেই শুনবে না বা মানবে না জেনেও বলি। দয়া করে ঘর থেকে বের হলে মাস্ক পরুন। মাস্ক যথাযথ নিয়মে পরুন, মুখ নাক থেকে নামিয়ে পরে কোনো কাজ তো হবেই না বরং নিজে সংক্রমিত হওয়ার এবং অন্যকে সংক্রমিত করার আশঙ্কা অনেক বেড়ে যাবে।

দৈনন্দিন পেশাগত কাজ ও একান্ত জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হবেন না, আবেগ, ভাবাবেগ, অনুভূতি ইত্যাদি আর কয়েকটা মাসের জন্য দয়া করে নিয়ন্ত্রণ করুন। প্রিয় মানুষদের যদি আসলেই ভালোবাসেন, আসলেই তাদের ভালো চান তাহলে দয়া করে যথাসম্ভব দূরত্ব বজায় রাখুন।

আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সাথে দেখা করতে হলে দয়া করে নিরাপদ দূরত্ব বজায় রেখে মাস্ক পরে দেখা করুন, দয়া করে মাস্ক খুলে ফেলবেন না। জরুরি প্রয়োজনে কারো ঘরে যাওয়া দরকার হলে মাস্ক পরে নিরাপদ দূরত্ব বজায় রেখে যত দ্রুত সম্ভব কাজ শেষ করে চলে আসুন। দয়া করে আতিথেয়তা বা আড্ডায় সময় দীর্ঘ করবেন না। দয়া করে মনে রাখবেন আতিথেয়তার মূল্য প্রিয় কারো জীবন দিয়েও দিতে হতে পারে।

রাস্তাঘাটে পরস্পর হতে নিরাপদ দূরত্ব বজায় রাখুন। আমাদের মতো দেশে খুবই কঠিন, প্রায় অসম্ভব। তবু্ও চেষ্টা করুন, শুধু বেঁচে থাকার জন্য নিত্যপ্রয়োজনীয় জিনিস ছাড়া সকল বাহুল্য দয়া করে কয়েক মাসের জন্য বাদ দিন। দয়া করে মনে রাখবেন নিজের এবং পরিবারের প্রিয়জনদের জীবনের চেয়ে মূল্যবান আর কিছু হতে পারে না।

দয়া করে স্বাস্থ্যবিধি মেনে চলুন, বারেবারে যথাযথভাবে হাত ধোয়ার অভ্যাসে করুন। রাস্তাঘাটে, মাঠে, পথে প্রান্তরে আড্ডা দেয়া কয়েকটা মাস বাদ দিন। বন্ধুর সাথে আরও অনেকদিন যদি আড্ডা দিতে চান তাহলে এখন দূরে থাকুন। আত্মীয় স্বজন, প্রিয় মানুষদের সবাইকে নিয়ে যদি সামনে অনেক সুন্দর সময় চান তাহলে দয়া করে এখন দূরে থাকুন। নয়তো সবাই থাকবে না, খুব প্রিয় কাউকে না কাউকে বিদায় দিতে হবে।

একটু সুস্থ শ্বাসের জন্য সংকটাপন্ন COVID-19 রোগীদের আর্তনাদ শুনেছেন? সব ধরনের চিকিৎসা সুবিধা পাওয়ার পরও কত মূল্যবান প্রাণ অসময়ে হারিয়ে গেছেন দেখেছেন? COVID19 হানা দেওয়া পরিবারগুলোর অসহায় আকুতি অনুভব করেছেন? একবার অনুভব করুন, একবার ভাবুন দয়া করে। ১০০ জনের চিকিৎসক এর মধ্যেই চলে গেছেন, এ তালিকা আরও দীর্ঘ হবে সন্দেহ নেই, জাতি কী হারাচ্ছে একবারও কি কেউ বুঝতে পারছে?

চারপাশে অনেকের মধ্যেই শিথিল, ফুরফুরে ভাব, স্বাস্থ্যবিধি অনেকাংশেই উপেক্ষিত। দয়া করে মনে রাখবেন আপনি হয়তো অনেক স্মার্ট, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা হয়তো অনেক বেশি, কিন্তু আপনার শৈথিল্য, আপনার স্মার্টনেস আপনার পরিবারের প্রিয় কারো হারিয়ে যাওয়ার কারণ হয়ে দাঁড়াচ্ছে না তো? আপনি অন্য কারো মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছেন না তো? দয়া করে একবার ভাবুন।

লেখক: চিকিৎসক

(ঢাকাটাইমস/০৭আগস্ট/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :