রামেক হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা বন্ধ

প্রকাশ | ০৭ আগস্ট ২০২০, ১৯:১২

ব্যুরো প্রধান, রাজশাহী

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) পিসিআর ল্যাবে এক সপ্তাহ ধরে নমুনা পরীক্ষা ঠিকমতো হচ্ছে না। সর্বশেষ ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের রিপোর্ট হয়েছে। এরপর আর রিপোর্ট পাওয়া যায়নি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৩১ জুলাই পিসিআর মেশিনের ত্রুটির কারণে ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্টই আসে করোনা পজিটিভ। তাই সে ফলাফল ঘোষণা করা হয়নি। এরপর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারও ত্রুটি দেখা দেয় মেশিনে।

৩ আগস্ট থেকে ল্যাবের কোন নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি। যেদিন ৯৪টি নমুনার সবগুলোই পজিটিভ রিপোর্ট আসে, সেদিনই হাসপাতালে কর্তৃপক্ষ ধারণা করে, পিসিআর যন্ত্রের কোথাও কোনো গোলমাল হয়েছে। তাই ওই রিপোর্ট প্রকাশ করা হয়নি।

পরের দুই দিন ঠিকমতো পরীক্ষা হলেও ৩ আগস্ট থেকে আবারও সমস্যা দেখা দিয়েছে।  এটি ঠিক করতে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। এখন শুধু রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

রামেক হাসপাতালের ল্যাবে শুক্রবারও পরীক্ষা করা হয়নি। মেশিনের ত্রুটি সারানোর চেষ্টা চলছে। বারবার নমুনা পরীক্ষা করে যাচাই করা হচ্ছে, যন্ত্রটি ঠিকমতো কাজ করছে কি না।

হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। সেটি ঠিক হয়ে গেছে। আজ-কালের মধ্যে ল্যাব চালু করা যাবে। তাদের ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয় গত ১৯ মে থেকে। এখানে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।

(ঢাকাটাইমস/৭আগস্ট/এলএ)