ভারতের কেরালায় বিমান বিধ্বস্ত, নিহত ১৭

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৮ আগস্ট ২০২০, ০০:৪৪ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২০, ২২:২৫

ভারতের কেরালায় অবতরণের সময় এয়ার ইন্ডিয়ার একটি বিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটি দুই টুকরো হয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পাইলটসহ অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক।

শুক্রবার রাত পৌনে ৮টা নাগাদ ঘটনাটি ঘটেছে কেরালার কোঝিকোড়ের কারুপুর বিমানবন্দরে। এয়ার ইন্ডিয়ার বিমানটি দুবাই থেকে বিদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে নিয়ে আসছিল।

ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিজিসিএ জানিয়েছে, প্রবল বৃষ্টির মধ্যেই বিমানটি অবতরণ করছিল। দৃশ্যমানতা ছিল ২০০০ মিটার।

বিমানটি রানওয়ে ওয়ান জিরো ছোঁয়ার পরে না থেমেই রানওয়ের শেষ মাথায় চলে যায় আর তারপরে সেটি ছাড়িয়ে সামনের উপত্যকায় গিয়ে পড়ে। তখনই বিমানটি দুটো টুকরো হয়ে যায়।

কেরালায় ব্যাপক বৃষ্টি হচ্ছে, বন্যা চলছে সেখানে। আজই ইদুক্কি জেলায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু হয়েছে। আর রাতে ঘটল বিমান দুর্ঘটনা।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইট IX 1344 বিমানটিতে ক্রু ও যাত্রী মিলিয়ে ১৯১ জন ছিলেন বলে জানা যাচ্ছে। এদের মধ্যে ১০ জন শিশুসহ ১৭৪ জন যাত্রী, দুজন পাইলট এবং পাঁচজন কেবিন ক্রু।

ঘটনাস্থলে ২৪টি অ্যাম্বুল্যান্স এবং দমকলবাহিনী-সহ জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনী গিয়ে উদ্ধারকাজ চালাচ্ছে। বিমানে আটকে পড়া সবাইকেই উদ্ধার করা সম্ভব হয়েছে বলে বিমানবন্দর সূত্রে খবর। তবে আহতদের মধ্যে অন্তত ১৫ জনের অবস্থা গুরুতর। ফলে নিহতের সংখ্য়া আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতের একজন বিমান নিরাপত্তা বিশেষজ্ঞ ক্যাপ্টেন মোহন রঙ্গনাথন এনডি টিভি চ্যানেলকে একটু আগেই বলছিলেন যে, তিনি নয় বছর আগে কোঝিকোড বিমানবন্দরের ওই রানওয়েটি পরিদর্শন করে একটি প্রতিবেদন দিয়েছিলেন, যেখানে এই রানওয়ে ওয়ান জিরোর নিরাপত্তায় যে বড়সড় ঝুঁকি আছে, সেটা উল্লেখ করেছিলেন।

তিনি বলছেন, ওই রানওয়েটি ঢালু এবং তারপরেই প্রায় দুশো মিটার গভীর উপত্যকা, কোনো দুর্ঘটনা ঘটলে সেখানে পৌঁছানোও কষ্টকর হবে বলেও জানান ক্যাপ্টেন রঙ্গনাথন। -বিবিসি

(ঢাকাটাইমস/০৭আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :