ফরিদপুরে বন্যায় ১৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২০, ১৯:০০

ফরিদপুরে দ্বিতীয় দফা পানি বৃদ্ধিতে ১৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এর মধ্যে ধান, সবজি ও রবি শস্যের পরিমাণ বেশি, রয়েছে ফরিদপুরের অন্যতম ফসল পাটও। এতে ক্ষতিগ্রস্থ হয়েছেন জেলার ৬৩ হাজার ৪২৫ জন কৃষক। স্থানীয় হিসেবে এর পরিমাণ আরো বেশি।

জেলার কয়েকটি ইউনিয়নে গিয়ে দেখা গেছে, প্রথম দফার বন্যাতেই তলিয়ে গেছে ফরিদপুরের নিম্মাঞ্চল। সেমময় ক্ষতিগ্রস্থ হয় বাদাম, ভুট্টাসহ বিভিন্ন রবিশস্য। দ্বিতীয় দফায় পানি বাড়ায় নষ্ট হয়েছে পাকা ধান, সবজি ক্ষেত, কলা বাগান ও পাট। কয়েকদিনের মধ্যেই ধান ও পাট কাটার কথা ছিল কৃষকদের। কিন্তু দ্রুত গতিতে পানি বৃদ্ধি পেয়ে ধান ও পাট কেটে ঘরে তোলার সুযোগ হয়নি তাদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হযরত আলী জানান, জেলায় আউশ, রোপা আমন, বোপা আমন, রিলে আমনের বীজতলা ও সবজিক্ষেতসহ ১৪ হাজার ৬৫৮ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে নষ্ট হয়েছে। এর বাইরে চরাঞ্চলের কলা বাগানসমূহের ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি আরও জানান, ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। সরকারিভাবে সহযোগীতা এলে তাদের দেওয়া হবে।

এদিকে জেলার পাটচাষিরা জানিয়েছেন, তাদের সকলের পাট ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় তারা এগুলো কাটতে পারেনি। আর এতদিন পানিতে ডুবে থাকায় ওই পাট আর কোন কাজেও আসবেনা।

সদর উপজেলার অম্বিকাপুর এলাকার কৃষক বক্কার খান বলেন, ‘প্রতিবছর বর্ষা মৌসুমে ক্ষতি হয়, কিন্তু এবারের ক্ষতির পরিমাণ অনেক বেশি। আমার ২০ বিঘা আমন, দুই একর পাট গত ২০ দিন হলো পানির নিচে। এই ক্ষেত থেকে ফসল পাওয়ার আর কোনো আশা নেই।’

সদর উপজেলার নর্থচ্যানেল ইউপির গোলডাঙ্গীর এলাকার কৃষক হাফিজুর বলেন, ‘সংসার চালানোর চালের চাহিদা মেটানোর জন্য ৬ বিঘা জমিতে আমন চাষ করেছিলাম। সব শেষ। একদিকে করোনায় আয়-ইনকামের পথ বন্ধ, এখন বন্যায় ক্ষতি হলো। কিভাবে চলবো, বুঝতে পারছিনা।’

নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মুস্তাকুজ্জামান বলেন, ‘আমার ইউপির ৯০ শতাংশ প্লাবিত হওয়ায় এখানকার ক্ষেত-খামার যা ছিল সব নষ্ট হয়ে গেছে।’

সদর উপজেলার কৃষি কর্মকর্তা আবুল বাশার জানান, উপজেলার নর্থচ্যানেল, ডিক্রীরচর, অম্বিকাপুর, চরমাধবদিয়া এবং আলীয়াবাদ ইউনিয়নের বেশির ভাগ এলাকা এখনো পানিতে নিমজ্জিত। এ সকল এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে জেলা কৃষি বিভাগকে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/৮আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :