করোনার মধ্যেই ধনী তালিকায় অগ্রগতি মুকেশ আম্বানির

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২০, ২২:০৪

মহামারি করোনাভাইরাসের ভয়াবহ থাবায় বিশ্ব প্রায় স্থবির হয়ে আছে। এর মধ্যেই সম্পদের পরিমাণ বাড়িয়ে ধনীর তালিকায় একধাপ এগিয়ে গেলেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি।

এবার ইউরোপের ধনীতম ব্যবসায়ী ফ্রান্সের বার্নার্ড আর্নল্টকে পেছনে ফেলে বিশ্ব তালিকায় চার নম্বরে উঠে এলেন তিনি। সপ্তাহতিনেক আগেই মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটকে ছাপিয়ে বিশ্বের ধনীদের তালিকায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার পাঁচ নম্বরে উঠে এসেছিলেন আম্বানি। শনিবার ফের তার উত্তরণ!

ব্লুমবার্গ বিলিওনেয়ার সূচক জানাচ্ছে, চলতি বছরে মুকেশের শিল্পগোষ্ঠীর সংগৃহীত সম্পদের মোট পরিমাণ প্রায় ২,২০০ কোটি ডলার। আর সম্পদের মোট পরিমাণ প্রায় ৮,০৬০ কোটি ডলার। করোনা পরিস্থিতির কয়েক মাস পর থেকে তেলের চাহিদা বাড়ার কারণেই মুকেশের জ্বালানি সাম্রাজ্যের শেয়ার বেড়েছে। তার সংস্থায় ডিজিটাল ইউনিটে ফেসবুক, গুগল-সহ বিভিন্ন সংস্থার বিনিয়োগও দ্রুত বাড়ছে। আর তাই সম্পদের দৌড়ে ক্রমশ এগিয়ে চলেছেন তিনি।

ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ অনুযায়ী জুলাই মাসের তৃতীয় সপ্তাহে মুকেশের সংস্থার মোট সম্পদের পরিমাণ ছিল সাড়ে সাত হাজার কোটি মার্কিন ডলার। তার উপরেই ছিলেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জাকারবার্গ। তার সম্পত্তি আট হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক তালিকায় শীর্ষে ছিলেন অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস।

ওই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন যথাক্রমে বিল গেটস এবং আর্নল্ট ও তাঁর পরিবার। বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের। আর মুকেশের নিচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ ছিল ৭,২৭০ কোটি মার্কিন ডলার।

ব্লুমবার্গ বিলিওনেয়ার সূচক জানাচ্ছে, বিশ্বের ‘টেক জায়ান্ট’রা ক্রমশ ভারতের ডিজিটাল বাজারের প্রতি আকৃষ্ট হওয়ায় মুকেশ তার দৃষ্টি ক্রমশ ফেরাচ্ছেন ই-কমার্সের দিকে। যা ভবিষ্যতে তাকে আরও এগিয়ে দিতে পারে।

(ঢাকাটাইমস/০৮আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :