তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে ফেরি পারপার ব্যাহত

প্রকাশ | ০৮ আগস্ট ২০২০, ২২:০৪

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস

পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ঈদ শেষে কর্মস্থলগামী মানুষের ভিড় ও শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটের বাড়তি চাপে দৌলতদিয়ায় নদী পারের অপেক্ষায় কয়েক কিলোমিটার সড়ক পর্যন্ত যানবাহনের দীর্ঘ লাইন দেখা গেছে।

গত শুক্রবার বারের মত শনিবারও দৌলতদিয়া ঘাটে এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। দেখা গেছে পাঁচ শতাধিক যানবাহনের লাইন। এদিকে প্রচণ্ড গরম ও রোদে ঘাটে ৪/৫ ঘণ্টা অপেক্ষা করে যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন।

শনিবার দুপুর ৩টার দিকে দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের প্রায় চার কিলোমিটার ও রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের প্রায় পাঁচ কিলোমিটার সড়কে বিভিন্ন যানবাহন সিরিয়ালে থাকতে দেখা গেছে। এদিকে ফেরি এবং লঞ্চগুলোতে মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি।

এ দিষয়ে দৌলতদিয়া লঞ্চঘাটে কর্মরত বিআইডাব্লিউটিএ’র ট্রাফিক পরিদর্শক আফতাব হোসেন বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রী পার করার জন্য আমরা আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। কিন্তু অধিকাংশ যাত্রী আমাদের কথা মানছে না। এদিকে মাওয়া ঘাটের ফেরি চলাচল সীমিত থাকায় ওই রুটে সব বাস ও ট্রাক দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নদী পার হবার জন্য গতকাল থেকে একযোগে আসায় ঘাটে এখন তীব্র যানজট সৃষ্টি হয়েছে। অনেকে পায়ে হেটেই ফেরি ও লঞ্চে উঠছেন।’

অপরদিকে, দৌলতদিয়া ঘাটে যানজট এড়াতে ও অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস পার হতে রাজবাড়ী পুলিশ প্রশাসন ঘাট থেকে ৮ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড়ে রাজবাড়ী-কুষ্টিয়া সড়কেই পন্যবাহী ট্রাকগুলো আটকিয়ে দেওয়া হয়েছে।

ট্রাক চালকরা জানান, তারা অনেকে দুই থেকে তিনদিন সড়কে আটকে আছেন। এতে তাদের খরচ বেড়ে যাচ্ছে। বাধ্য হয়ে অনেক চালক ও হেলপার রাস্তার ওপর রান্না করছেন। যাত্রীবাহী পরিবহনের পাশাপাশি প্রতিটি ফেরিতে কয়েকটি করে পণ্যবাহী ট্রাক পারাপারের সুযোগ দিলে সিরিয়াল কমে আসতো বলে জানান তারা।

বিআইডব্লিটিসি’র দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, বর্তমানে এই রুটে ১৬টি ফেরি চলাচল করছে। ছোট গাড়ি ও যাত্রীবাহী বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। যাত্রীবাহী পরিবহনের চাপ কমলে পণ্যবাহী ট্রাক পারাপার করা হবে। এছাড়া নদীতে তীব্র স্রোত থাকায় ফেরি পার হতে সময় লাগছে দ্বিগুণ।

(ঢাকাটাইমস/৮আগস্ট/পিএল)