৫৩ বছর বয়সেও অনবদ্য ফুটবলার জাপানের কাজুয়োশি

প্রকাশ | ০৯ আগস্ট ২০২০, ১৫:১২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

‘বয়সটা কেবলই সংখ্যা’- জাপানের কাজুয়োশি মিউরা কথাটির যুতসই উদাহরণ বললে চলে। ৫৩ বছর বয়সেও দিব্যি পেশাদার ফুটবল খেলে যাচ্ছেন তিনি। যেন তেন লিগে নয়, শখের বশেও নয়। দেশটির প্রথম সারির দল ইয়োকোহামা এফসির হয়ে খেলেন তিনি। ক্লাবটির হয়ে গত বুধবার বিশ্বের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে পেশাদার কাপ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন মিউরা

১৯৬৭ সালে জাপানের শিজুকায় জন্মেছিলেন মিউরা। ১৯৮২ সাল থেকে পেশাদার ফুটবল খেলা শুরু করেন তিনি। ব্রাজিলিয়ান ক্লাব অ্যাটলেটিকো জুভেন্টাসের হয়ে প্রথম পেশাদার ফুটবল খেলেন ‘কিং কাজু’। এরপর সেখান থেকে ১৯৮৬ সালে সান্তোসে পাড়ি জমিয়েছিলেন তিনি।

১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত জাপান জাতীয় দলের হয়ে ৮৯ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মিউরা, আর গোল করেছিলেন ৫৫ টি। গত জানুয়ারিতে ইয়োকোহামা এফসির সঙ্গে এক বছরের নতুন চুক্তি করেছিলেন তিনি। ৫৩ বছর বয়সে পেশাদার ফুটবলার হিসেবে এবার নিজের ৩৫ তম মৌসুমের খেলা শুরু করলেন মিউরা।

বুধবার রাতে সাগান তসু-র বিপক্ষে কাপ ম্যাচে এক ঘণ্টা খেলেছিলেন তিনি। এরপর মাঠ থেকে উঠে যান তিনি। ৯১ মিনিটের গোলে তার দল ইয়োকোহামা শেষ পর্যন্ত ম্যাচটি জিতে নিয়েছে। ৩৫ বছরের ক্যারিয়ারে বিভিন্ন ক্লাবের হয়ে ৭৫৪ ম্যাচ খেলে ২২১ গোল করেছেন বর্ষীয়ান এই ফরোয়ার্ড। বিশ্বের পেশাদার লিগগুলোর মাঝে সবচেয়ে বয়স্ক ফুটবলার এবং সবচেয়ে বেশি বয়সে গোল করা ফুটবলারের রেকর্ডগুলোও এরই মধ্যে নিজের করে নিয়েছেন তিনি।

খেলা চালিয়ে যাওয়াদের মাঝে বিশ্বে সবচেয়ে বয়স্ক ফুটবলার হলেও বিশ্বের সবচেয়ে বয়স্ক ফুটবলারের গিনেস রেকর্ডটি কিন্তু মিউরার নয়। ২০১৯ সালের এপ্রিলে ইসরায়েলি ক্লাব ইরনি ওর ইয়েহুদার হয়ে খেলা ৭৩ বছর বয়সী গোলরক্ষক ইসাক হায়িক গিনেসের রেকর্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে বয়স্ক ফুটবলার।

(ঢাকাটাইমস/০৯ আগস্ট/এআইএ)