আত্রাইয়ে ১৮ গৃহহীন পরিবার পেল দুর্যোগ সহনীয় বাড়ি

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ আগস্ট ২০২০, ১৬:৩৭ | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২০, ১৬:৩২

নওগাঁর আত্রাইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ১৮টি গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বাড়ি। গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির বিশেষ বরাদ্দে ২০১৯-২০ অর্থবছরে এসব দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ করে দিয়েছে উপজেলা প্রশাসন।

জানা গেছে, 'গৃহহীনদের গৃহদান' কর্মসূচি এবং বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার 'আমার গ্রাম, আমার শহর' অনুযায়ী গ্রামীণ এলাকায় যে সকল দরিদ্রদের সামান্য জমি বা ভিটা আছে কিন্তু টেকসই ঘর নেই তারাই এ সুবিধা পেয়েছে। তাদের জন্য ৮০০ বর্গফুটের জায়গায় রান্নাঘর, টয়লেটসহ একটি সেমিপাকা টিনশেডের দুই কক্ষবিশিষ্ট এসব বাড়ি নির্মাণ করে দেওয়া হয়েছে। এ জন্য সংশ্লিষ্ট মন্ত্রাণালয় ১ কোটি ১৯ লাখ ৯৪ হাজার ৪০০ টাকা বরাদ্দ দিয়েছে।

উপজেলা পিআইও অফিস সূত্রে জানা গেছে, ইটের গাঁথুনি, প্লেনশীটের দু’টি করে দরজা-জানালা, অত্যাধুনিক রঙিন টিনের চারচালা ছাউনিবিশিষ্ট ১০ ফিট লম্বা ও ১০ ফিট আয়তন নিয়ে দুই কক্ষের এ বাড়িগুলো নির্মিত হয়েছে। এছাড়া বাড়িগুলোতে একটি রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত স্যানিটারি শৌচাগার, বাড়ির সামনে এবং রান্নাঘরের সঙ্গে টিনের ছাউনির বারান্দা রয়েছে। প্রত্যেক বাড়ি তৈরিতে খরচ হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। ইউএনও এবং জনপ্রতিনিধিদের তত্ত্বাবধানে প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে বাড়িগুলো নির্মাণ হরয়েছে।

সুবিধাভোগী লতা বানু জানান, ‘আমি কোনো দিন পাকা ঘরে থাকার স্বপ্নও দেখিনি। আমাদের সামান্য জমিতে সরকার ঘর করে দেওয়ায় স্থায়ী আশ্রয় পেলাম। খেয়ে না খেয়ে থাকলেও আজ আমি শান্তিতে ঘুমাতে পারছি।’

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নভেন্দু নারায়ণ চৌধুরী জানান, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে হস্তান্তরিত এসব বাড়িতে বন্যা, ঘূর্ণিঝড় এবং বজ্রপাত প্রতিরোধ সক্ষমতা রয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ছানাউল ইসলাম বলেন, ‘হতদরিদ্রদের জন্য দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি কর্মসূচি। সরকারের এই কর্মসূচির মূল উদ্দেশ্য- দারিদ্র্য থেকে উত্তরণে গ্রামের পিছিয়ে পড়া মানুষের জীবনমানের উন্নয়ন এবং কোনো মানুষ যেন গৃহহীন না থাকে।’

(ঢাকাটাইমস/৯আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সালথায় প্রতিপক্ষের হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে এসপি

সরাইল উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়নপত্র জমা

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২

মৌলভীবাজার জেলা নাগরিক কমিটির সভা অনুষ্ঠিত, নতুন সম্পাদক আব্দুল বাছিত বাচ্চু

সিলেটের পর্যটনকেন্দ্রে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

সালথায় সহিংসতার মামলায় উপজেলা চেয়ারম্যানসহ ৪৪ জন গ্রেপ্তার

উপজেলা নির্বাচন: নোয়াখালীতে মা-ছেলেসহ চেয়ারম্যান পদে ৫ জনের মনোনয়ন জমা

উপজেলা নির্বাচন: পদত্যাগ করলেন খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম

গাজীপুরে মোটরসাইকেলে ঘুরতে গিয়ে প্রাণ গেল দুই বন্ধুর

সাংবাদিকের মাথা ফাটালেন আ.লীগ নেতা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :