আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার

প্রকাশ | ০৯ আগস্ট ২০২০, ১৮:৫৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তান সরকার। আফগান সরকার এবং তালেবানের মধ্যে স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করতে তালেবানের এসব বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। বন্দি মুক্তির বিষয়টি অনুমোদন করেছে দেশটির সংসদ লয়া জিরগা। খবর বিবিসির।

তিন দিনের আলোচনার পর রবিবার ৪০০ বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই সংসদ অধিবেশনে বলেন, 'আজকে দিনটি খুবই আনন্দের। আমার কাছে যে তথ্য রয়েছে তাতে বলা যায় যে তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেয়ার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।'

অন্যদিকে আফগানিস্তানের প্রধান নির্বাহী এবং প্রধান আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, লয়া জিরগার (আফগান সংসদ) সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে। এখন আলোচনা শুরু করা সময়ের ব্যাপার মাত্র।

গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে যে শান্তি চুক্তি সই হয় সেখানে পাঁচ হাজার তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়েছে। আফগান সরকার সরাসরি তালেবানের সঙ্গে কোনো আলোচনা না করলেও ওই চুক্তির আলোকে তালেবান বন্দিদের মুক্তি দেয়া হচ্ছে বলে মনে করা হচ্ছে। তালেবান আগেই জানিয়েছে,পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধুমাত্র তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।

ঢাকা টাইমস/০৯আগস্ট/একে